[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

টনসিল অপারেশনের পর যেসব বিষয়ে সতর্ক থাকবেন

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত:
১২ আগষ্ট ২০২৩, ২১:১১

ফাইল ছবি

টনসিল আমাদের গলার ভেতরের দুই পাশে থাকা একধরনের লসিকাগ্রন্থি বা লিম্ফয়েড টিস্যু। বারবার সংক্রমণ হলে টনসিল বড় হয়। এতে খাদ্য গ্রহণে সমস্যাসহ নানা জটিলতা দেখা দেয়। তাই টনসিল অপারেশনের জন্য নাক-কান-গলার চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন। বিশ্বে যত রুটিন অপারেশন হয় তার শীর্ষে রয়েছে টনসিল অপারেশন। টনসিল অপারেশনের সময় রোগীকে সম্পূর্ণ অজ্ঞান করে, বিশেষ যন্ত্রের সাহায্যে মুখ হাঁ করিয়ে মুখের ভেতর দিয়ে টনসিল দুটি অপারেশন করে বের করে আনা হয়।

* অপারেশনের পরের খাবার

রোগী অপারেশনের পর অজ্ঞানের প্রভাব থেকে মুক্ত হয়ে গেলে অর্থাৎ অপারেশনের ৪ ঘণ্টা পর রোগীকে মুখে খাবার দেওয়া যাবে। প্রথমে ঠান্ডা খাবার যেমন-চামচ দিয়ে আইসক্রিম অল্প অল্প করে খাওয়াতে হবে এবং সঙ্গে ঠান্ডা পানি অথবা ঠান্ডা জুস, ঠান্ডা দই খেতে দিতে হবে। অপারেশনের ২৪ ঘণ্টা পর আর আইসক্রিম খাওয়ানোর প্রয়োজন নেই। তবে অপারেশন পরবর্তী সময়ে খাবার খাওয়ার পর রোগীকে ঠান্ডা পানিতে পরিমাণ মতো মাউথ ওয়াশ মিশিয়ে কুলি/গড়গড়া করাবেন, যেন খাবার মুখে জমে না থাকে। ডিহাইড্রেশন এড়াতে অস্ত্রোপচারের পরে রোগীকে পর্যাপ্ত পানি খেতে হবে, যা ব্যথা কমাতেও সাহায্য করে। যেসব খাবার চিবানো এবং গিলতে সহজ, যেমন-দুধে ভিজিয়ে নরম পাউরুটি, জাউভাত/নরম খিচুড়ি, সেমাই, ফিরনি, স্যুপ ইত্যাদি রোগীকে প্রথম ৭ দিন খেতে দিতে হবে। শক্ত, মশলাদার, গরম খাবার (যেমন-চানাচুর, ফুচকা, শক্ত পিঠা, সমুচা, মাংসের হাড়, কাঁটাজাতীয় মাছ) এড়িয়ে চলুন প্রথম ৭ দিন, না হলে ব্যথা বা রক্তপাত হতে পারে। এছাড়া গোসলসহ স্বাভাবিক কাজ করতে পারবেন রোগী।

* অপারেশন পরবর্তী ব্যথা

টনসিল অপারেশনের পর মুখের ভেতরে ক্ষতস্থান যেহেতু বিশ্রাম পায় না তাই নাক-কান-গলার অন্যান্য অপারেশনের তুলনায় টনসিল অপারেশনে ব্যথা বেশি হয়। এ ব্যথা বয়সভেদে ১০-১৪ দিন থাকতে পারে। ব্যথার জন্য ছাড়পত্রে ভালো মানের ব্যথার ওষুধ দেওয়া হয়, তারপরও অতি তীব্র বা সহ্যের বাইরে ব্যথা হলে পায়ুপথে ব্যবহারের জন্য সাপোজিটরি দিয়ে থাকেন চিকিৎসকরা। তাই খুব বেশি ব্যথা হলে প্রয়োজনে মুখের ওষুধের সঙ্গে সাপোজিটরি ব্যবহার করা যাবে। টনসিল অপারেশনের জায়গা দেখতে সাদা থাকে, এতে চিন্তিত হওয়ার কিছু নেই।

* অপারেশন পরবর্তী রক্তপাত

টনসিল অপারেশনের ২৪ ঘণ্টা পর থেকে ১৪ দিন পর্যন্ত অস্ত্রপচারের স্থান থেকে মুখ দিয়ে হঠাৎ রক্তক্ষরণ হতে পারে। গবেষণায় দেখা গেছে যা তিন-পাঁচ শতাংশ রোগীর ক্ষেত্রে হতে পারে। স্ক্যাবস বা ক্ষতস্থান থেকে রক্তপাত এক ধরনের গৌণ পোস্ট-টনসিলেক্টমি হেমোরেজ। সঠিক নিয়মে এন্টিবায়োটিক ওষুধের সব ডোজ সেবন না করলে, মুখ পরিষ্কার না রাখলে, নিয়মমতো ওষুধ দিয়ে বারবার গড়গড়া না করলে বা শক্ত খাবার খাওয়ার কারণে অপারেশনের স্থান থেকে রক্তক্ষরণ হতে পারে। এরকম হলে ভয় না পেয়ে অতি দ্রুত আপনার চিকিৎসক অথবা কাছের হাসপাতালে যোগাযোগ করবেন।

লেখক: ডা. মো. আব্দুল হাফিজ শাফী, নাক-কান-গলা রোগ বিশেষজ্ঞ এবং হেড-নেক সার্জন; রেজিস্ট্রার, নাক-কান-গলা গলা এবং হেড-নেক সার্জারি বিভাগ, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। সূত্র: যুগান্তর

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর