রাশিয়া পারমাণবিক হামলা চালাতে পারে : জেলেনস্কি

রাশিয়া পারমাণবিক হামলা চালাতে পারে : জেলেনস্কি

রাশিয়া পারমাণবিক হামলা চালাতে পারে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, এ জন্য বিশ্বের সব দেশের প্রস্তুত থাকা উচিত। গতকাল শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে জেলেনস্কি এ মন্তব্য করেন। অবশ্য এর আগে ক্রেমলিন জানিয়েছিল, তারা ‘অস্তিত্বগত হুমকির’ মুখোমুখি হলেই কেবল পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে।

বৃহস্পতিবার সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বলেন, ইউক্রেনে আগ্রাসন চালাতে রাশিয়া কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে। সিএনএনের সাক্ষাৎকারে জেলেনস্কির কাছে সিআইএ পরিচালকের এক মন্তব্যের প্রসঙ্গ তুলে জানতে চাওয়া হয় এ নিয়ে তিনি ভীত কিনা।

জবাবে জেলেনস্কি বলেন, ‘কেবল আমি নই-সারা পৃথিবীর, সব দেশের ভীত হওয়ার কারণ রয়েছে। কারণ এটি সঠিক তথ্য নাও হতে পারে, কিন্তু এটা সত্যি হতে পারে।’

রাশিয়ার ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কোভার ডুবে যাওয়া নিয়েও জেলেনস্কিকে প্রশ্ন করা হয়। কিন্তু ইউক্রেনের দুটি ক্ষেপণাস্ত্রের আঘাতে জাহাজটি ডুবে গেছে এমন খবরের বিষয়ে কৌশলী উত্তর দেন জেলেনস্কি। তিনি বলেন, ‘আমরা জানি এটার আর অস্তিত্ব নেই। আমাদের কাছে, এটা আমাদের বিরুদ্ধে একটি শক্তিশালী অস্ত্র, ফলে এটি ডুবে যাওয়া আমাদের জন্য কোনো দুঃসংবাদ নয়।’

এদিকে, ইউক্রেনে অস্ত্র সরবরাহ নিয়ে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের আনুষ্ঠানিকভাবে সতর্ক করে দিয়েছে রাশিয়া। মস্কো বলছে, যদি যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখে তাহলে ‘অপ্রত্যাশিত পরিণতি’ ভোগ করতে হবে।

যুক্তরাষ্ট্রে থাকা রাশিয়ার দূতাবাস থেকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে দুই পাতার এ কূটনৈতিক নোট পৌঁছে দেওয়া হয়। এতে সতর্ক করে বলা হয়, ইউক্রেন যুদ্ধের ‘জ্বালানি’ হিসেবে কাজ করছে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর দেওয়া অস্ত্র।




আপনার মূল্যবান মতামত দিন:


Top