ডনবাস স্বাধীন করার পর পুরো ইউক্রেন দখল করবে রাশিয়া: রমজান

ডনবাস স্বাধীন করার পর পুরো ইউক্রেন দখল করবে রাশিয়া: রমজান

পূর্বাঞ্চলের দোনেৎস্ক ও ‍লুহানস্ককে (ডনবাস) স্বাধীন করার পর রাজধানী কিয়েভসহ পুরো ইউক্রেন দখলে অভিযান শুরু করবে রাশিয়ান বাহিনী।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে নিজস্ব চ্যানেলে পোস্ট করা এক ভিডিওবার্তায় এ তথ্য জানিয়েছেন রাশিয়ান বাহিনীর অন্যতম কমান্ডার ও রাশিয়ার উত্তর ককেশাস পার্বত্য এলাকার স্বায়ত্বশাসিত অঞ্চল চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ।

গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে ইউক্রেনের দক্ষিণপূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর মারিওপোলে তীব্র সংঘাত চলছে রুশ ও ইউক্রেনীয় সেনাদের মধ্যে। ভিডিওবার্তায় সে বিষয়টি উল্লেখ করে কাদিরভ বলেন, কেবল মারিওপোল নয়, শিগগিরই (ইউক্রেনের) অন্যান্য এলাকা, গ্রাম এবং শহরেও অভিযান শুরু হবে’।

রমজান বলেন, ‘লুহানস্ক ও দোনেৎস্কতে পুরোপুরি স্বাধীন করার পর রাজধানী কিয়েভসহ ইউক্রেনের সব শহর দখলে অভিযান শুরু করব আমরা। সময়মতো শুরু হবে এই অভিযান’।

‘আমি আপনাদের নিশ্চিত করতে চাই যে, আসন্ন অভিযান থেকে পিছু হটার কোনো পরিকল্পনা আমাদের নেই। এক পা ও পিছু হটবনা আমরা এবং এ ব্যাপারে কারো মনেই কোনো সংশয় থাকা উচিত হবে না’।

কাদিরভের এই দাবির সঙ্গে অবশ্য মস্কোর অবস্থান সাংঘর্ষিক। কারণ, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে মস্কো বলে আসছিল- পুরো ইউক্রেন দখলের কোনো পরিকল্পনা রাশিয়ার নেই। তবে তার বক্তব্য খারিজ করে এ পর্যন্ত কোনো বার্তা ক্রেমলিন থেকে আসেনি।

গত ২৬ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনীর সঙ্গে যোগ দেন চেচেন যোদ্ধারা। রাশিয়ার সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, ১২ হাজারেরও কিছু চেচেন বেশি সেনা যোগ দিয়েছে রুশ বাহিনীতে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top