[email protected] শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

আত্মবিশ্বাসী আফগানদের সামনে সাকিবদের ‘অস্তিত্বের লড়াই’ আজ

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
৩ সেপ্টেম্বার ২০২৩, ১৬:১৬

সংগৃহীত ছবি

‘দুটি দলই ফেভারিট, কিন্তু আমার দল ভালো করবে’-ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলেনে আত্মবিশ্বাসের সঙ্গে এভাবে বলেছেন আফগানিস্তান অধিনায়ক হাশমতুল্লাহ শাহীদি। আগের দিন কোচ জোনাথন ট্রট তো বলেই দিয়েছেন আফগানিস্তানই জিতবে।

বাংলাদেশের বিপক্ষে এশিয়া কাপের মিশন শুরুর আগে ফুরফুরে মেজাজে আফগানিস্তান। অন্যদিকে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে হেরে খাদের কিনারায় সাকিব আল হাসানের দল। একটু এদিক সেদিক হলেই ব্যাগ-পত্র নিয়ে ধরতে হবে দেশের বিমান।

আজ রোববার (০৩ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ। ৩১ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে হারের পরদিন দীর্ঘ বিমান যাত্রা শেষে লাহোর পৌঁছায় বাংলাদেশ। হারের সঙ্গে আছে ভ্রমণ ক্লান্তিও। সব মিলিয়ে তবুও বিশ্বাস হারাচ্ছে না লাল-সবুজের দল।

প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলছেন প্রথম দিন তারা নিজেদের সেরা খেলাটাই খেলতে পারেননি, এবার সেরাটা দিয়ে ঝাঁপিয়ে পড়বে, ‘আফগানিস্তানের বিপক্ষে এ ম্যাচটা আমাদের জন্য বাঁচা-মরার লড়াই। শ্রীলঙ্কার বিপক্ষে আমরা যে ধরনের দল, সেই অনুযায়ী খেলতে পারিনি। তবে আমরা আত্মবিশ্বাসী যে আগামীকাল আমাদের সেরা খেলাটা খেলব।’

বাংলাদেশের সামনে এই ম্যাচে বড় বাঁধা হতে পারে রশিদ খান-মোহাম্মদ নবীদের স্পিন। সেটি নিয়েও সতর্ক টিম বাংলাদেশ, ‘আফগানিস্তানের বোলিং আক্রমণ বিশ্বের অন্যতম সেরা। নিশ্চিতভাবে এটা একটা চ্যালেঞ্জ। কিন্তু তাদের সঙ্গে আমরা সম্প্রতি খেলেছি। যেভাবে খেলেছি এখানে কিছু সফলতাও ছিল। আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলার জন্য খুবই সতর্ক আছি’- বলছেন হাথুরুসিংহে।

এশিয়া কাপের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রথম চার ব্যাটসম্যান ছিলেন বাঁহাতি। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচশেষে নাজমুল হোসেন শান্ত জানিয়েছিলেন কম্বিনেশন কোনো সমস্যা না। তারা ভালো খেলতে পারেননি। তবে গতকাল হাথুরুসিংহে বলেছেন কন্ডিশন বিবেচনায় আসতে পারে পরিবর্তন।

ওয়ানডে সংস্করণে বাংলাদেশের জয়ের পাল্লা ভারি হলেও এশিয়া কাপে এগিয়ে আফগানিস্তান। টি-টোয়েন্টি সংস্করণে এক ম্যাচ খেলে শতভাগ সাফল্য আফগানদের। আর ওয়ানডেতে ৩টি ম্যাচে ২টিতে জিতেছে আফগানরা, একটিতে বাংলাদেশ। সব মিলিয়ে এশিয়া কাপে চার ম্যাচে ৩টিতে আফগানদের জয়।

তাইতো বেশ আত্মবিশ্বাসী আফগান অধিনায়ক হাশমতুল্লাহ, ‘হ্যাঁ, আমি বেশ আশাবাদী। কারণ আমরা আগের থেকে শক্তিশালী ইউনিট। আমরা এই দলের সঙ্গে দুই বছর ধরে কাজ করছি। দেখুন, আমাদের দলে অনেক তরুণ আছে, যারা কিনা প্রতিভাবান। আমি বিশ্বাস করি আমরা আগে যা করেছি তার চেয়ে ভালো পারফরম্যান্স আমরা করব।’

বাংলাদেশের বিপক্ষে জুলাইয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও আগস্টে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হয়েছেন রশিদ খানরা। তবে সেটি গায়ে মাখছেন না তারা, ‘আমার কাছে আসলে তেমনটা মনে হয় না (ব্যাটিংয়ে অধারাবাহিকতা)। বোলিংটা আমাদের শক্তির জায়গা, আমাদের ব্যাটিংও অনেকটা অনেকটা উন্নতি করেছে।’

‘আমি যেটা বললাম; দলে ইব্রাহিম, গুরবাজ, রহমতের মতো বেশ কয়েকজন তরুণ দলে এসেছে। আমাদের ব্যাটিংও শক্তিশালী। যেটা হয়েছে আমরা গত দুই সিরিজে দুটি ম্যাচে কলাপ্স করেছি। টিম মিটিংয়ে আমরা এটা নিয়ে কথা বলেছি। আমরা চেষ্টা করব যাতে এটা আবার না হয়। ইনশাআল্লাহ এটা (ব্যাটিং ধস) আর হবে না।’- যোগ করেন শাহিদী।

লাহোরে সাকিবদের লড়াই করতে হবে গরমের সঙ্গেও। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। উইকেটে হবে রান উৎসব। ব্যাটসম্যানদের জ্বলে ওঠা ছাড়া কোনো বিকল্প নেই। আগে ব্যাটিং করলে স্কোরবোর্ডে অন্তত ২৮০-৩০০ রানের পুঁজি গড়তে হবে। সবমিলিয়ে বিশ্বকাপের আগে এই এশিয়া কাপে আফগানিস্তান মিশন সাকিবদের জন্য অস্তিত্বের লড়াই হয়ে দাঁড়িয়েছে। সূত্র: রাইজিংবিডি

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর