[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

হিথ স্ট্রিক বেঁচে আছেন

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
২৩ আগষ্ট ২০২৩, ১৯:১৬

ফাইল ছবি

জিম্বাবুয়ের কিংবদন্তি ক্রিকেটার হিথ স্ট্রিক মারা গেছেন বলে খবর ছড়িয়েছিল। তবে এ খবরটি আসলে ঠিক নয়।

হিথ স্ট্রিক বেঁচে আছেন এবং ভালো আছেন বলে তার খেলোয়াড়ি জীবনের সঙ্গী হেনরি ওলোঙ্গা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিত করেছেন।

গত মে মাসে খবর আসে, কোলন এবং যকৃতের ক্যানসারে আক্রান্ত স্ট্রিক। দক্ষিণ আফ্রিকার হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাকে। চিকিৎসকেরা জানিয়ে দিয়েছিলেন, স্ট্রিকের বেঁচে ফেরাটা হবে অলৌকিক। তবে এখানো ক্যানসারের সঙ্গে বেশ ভালোভাবেই লড়াই চালিয়ে যাচ্ছেন স্ট্রিক।

স্ট্রিকের সঙ্গে হোয়াটসঅ্যাপে কথোপকথনের একটি স্ক্রিনশট টুইটারে পোস্ট করেছেন ওলোঙ্গা। ক্যাপশনে লিখেছেন, ‘আমি নিশ্চিত করতে পারি, হিথ স্ট্রিকের মৃত্যুর গুজবটি ব্যাপকভাবে অতিরঞ্জিত করা হয়েছে। আমি মাত্রই তার কাছ থেকে শুনলাম। তৃতীয় আম্পায়ার তাকে ফিরিয়ে এনেছেন। তিনি খুবই জীবন্ত মানুষ।’

অবশ্য ওলোঙ্গাই এর আগে স্ট্রিকের মৃত্যুর খবর পোস্ট করে লিখেছিলেন, ‘খারাপ খবর পেলাম। হিথ স্ট্রিক অন্য ভুবনে চলে গেছে। আরআইপি লেজেন্ড। আমাদের দেশ থেকে উঠে আসা সেরা অলরাউন্ডার। তোমার সঙ্গে খেলাটা আনন্দের ছিল। আমার বোলিং স্পেল যখন শেষ হবে, অন্য ভুবনে তোমার সঙ্গে দেখা হবে।’

পরে নতুন আপডেট দিয়েছেন তিনি।

হিথ স্ট্রিক জিম্বাবুয়ের ইতিহাসের সেরা ক্রিকেটারদের একজন। ২০০০ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত দেশকে নেতৃত্ব দিয়েছেন এই পেসার। খেলেছেন ৬৫ টেস্ট ও ১৮৯ ওয়ানডে। বাংলাদেশ জাতীয় দলে বোলিং কোচ হিসেবে কাজ করেছেন তিনি।

জিম্বাবুয়ের ইতিহাসে একমাত্র বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট শিকার করেছেন স্ট্রিক। ১২ বছরের ক্যারিয়ারের পুরোটা সময় একটা নড়বড়ে বোলিং ইউনিটকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও দারুণ অবদান রাখতেন। টেস্টে ২১৬ উইকেটের পাশাপাশি তাই রান ১৯৯০। ১১টি ফিফটির সঙ্গে সেঞ্চুরিও রয়েছেন একটি। ওয়ানডেতে ২৩৯ উইকেটের সঙ্গে রান করেছেন ২৯৪৩।

১৯৯৩ সালের ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে করাচিতে টেস্ট অভিষেকে উইকেটশূন্য ছিলেন স্ট্রিক। তবে রাওয়ালপিন্ডিতে পরের টেস্টেই ৮ উইকেট নিয়ে জানান দেন নিজের সামর্থ্যের।

২০০৫ সালে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন স্ট্রিক। পরে কোচিং ক্যারিয়ারে জড়ান। ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব পালন করেন তিনি।

আইসিসি দুর্নীতি বিরোধী বিধির বেশ কয়েকটি ধারা ভঙ্গের দায়ে ২০২১ সালে সব ধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্য নিষিদ্ধ হন স্ট্রিক। সূত্র: দেশ রূপান্তর

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর