[email protected] রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

আর্জেন্টিনা নাকি কলম্বিয়া, পরিসংখ্যানে কে এগিয়ে?

মর্নিং টাইমস ডেস্ক

প্রকাশিত:
১৪ জুলাই ২০২৪, ১৬:৫১

ছবি : সংগৃহীত

ফের কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা। সোমবার বাংলাদেশ সময় ভোর ৬টায় কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টাইনরা।

পরপর দুইবার মহাদেশের শ্রেষ্ঠত্ব অর্জনের লক্ষ্যে কোপার ফাইনালে লিওনেল মেসিরা। টানা দ্বিতীয়বার কোপা আমেরিকা জেতাই তাদের লক্ষ্য। ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে জাতীয় দলের হয়ে অসাধারণ সাফল্য পাচ্ছেন মেসি।

ব্রাজিল, উরুগুয়ের মতো শক্তিশালী দলকে আগেই কোপা আমেরিকার লড়াই থেকে বিদায় নিয়েছে। সবাইকে চমকে দিয়েই ফাইনালে জায়গা করে নিয়েছে কলম্বিয়া।

আর্জেন্টিনা ও কলম্বিয়া এই দুই দলের পারস্পরিক লড়াইয়ে এগিয়ে কারা? কোপা আমেরিকা ফাইনালের আগে পর্যন্ত কলম্বিয়া এবং আর্জেন্টিনা পরস্পরের বিপক্ষে ৪৩টি ম্যাচ খেলেছে।

এর মধ্যে ২৬ ম্যাচে জয় পেয়েছে আর্জেন্টিনা। ৯ ম্যাচে জয় পেয়েছে কলম্বিয়া। ৮ ম্যাচ অমীমাংসিভাবে শেষ হয়েছে। ফলে পরিসংখ্যান কিন্তু আর্জেন্টিনার পক্ষে। কলম্বিয়ার বিপক্ষে এই রেকর্ড বজায় রাখাই মেসিদের লক্ষ্য।

২০২২ সালে ফেব্রুয়ারি মাসে আর্জেন্টিনা-কলম্বিয়া এই দুই দল শেষবার মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচে ঘরের মাঠে আর্জেন্টিনা ১-০ গোলে জয় পায়।

২৮ ম্যাচ অপরাজিত কলম্বিয়া। এরমধ্যে ২২ ম্যাচেই জিতেছে হামেস রদ্রিগেজরা। নেস্টর লরেঞ্জো গড়ে তুলেছেন দুর্ধর্ষ একটা দল। ভয়হীন ফুটবল উপহার দিয়ে বিশ্বকাপ বাছাইয়ে হারিয়েছে ব্রাজিলকে। উরুগুয়েকে থামিয়ে দিয়ে গিয়েছে কোপা আমেরিকার সেমিফাইনালে।

ছন্দে আছে আর্জেন্টিনাও। শেষ ৬১টি ম্যাচের মধ্যে মাত্র ২ ম্যাচে হেরেছেন মেসিরা। ৪৫ ম্যাচে জয় পেয়েছেন, বলা যেতে পারে এক স্বপ্নের ছন্দে আছে স্কালোনির দল।

আর্জেন্টিনার কোচ ম্যাচের আগে বলেছেন, এটি একটি ফাইনাল এবং প্রতিটি ফাইনালেরই আলাদা গুরুত্ব রয়েছে। আমরা এটি জিততে চেষ্টা করব। ফাইনালে যাওয়া প্রতিটি দলই জানে এর স্বাদ এবং কী ঝুঁকিতে রয়েছে। আমরা খেলোয়াড়দের একটি উদাহরণ তৈরি করতে বলছি, ফুটবলাররা জানে এই ম্যাচের গুরুত্ব কতখানি। সবাই নিজের সেরাটা দেওয়ার জন্য প্রস্তুত হয়ে আছে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর