[email protected] রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

ছোটদের বিশ্বকাপেও স্বপ্নভঙ্গ ফ্রান্সের, বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি

খেলা ডেস্ক

প্রকাশিত:
৩ ডিসেম্বার ২০২৩, ০৮:৪০

সংগৃহিত ছবি

এ যেন কাতার বিশ্বকাপের পুনরাবৃত্তি। লুসাইলের ফাইনালে টাইব্রেকারে আর্জেন্টিনার কাছে শিরোপা খোয়ায় ফ্রান্স। বড়দের হতাশা থেকে শুরু, এরপর অনূর্ধ্ব-১৭ ইউরোর ফাইনালে পেনাল্টি শ্যুটআউটে ফ্রান্সকে পরাজিত করে জার্মান তরুণরা। এবার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে এসেও হতাশার সাগরে ভাসলো ফরাসিরা।

জার্মানির বিপক্ষে টাইব্রেকারে হেরে হাতছাড়া হলো বৈশ্বিক শিরোপা। ২-২ গোলে ড্রয়ের পর পেনাল্টিতে ৪-৩ ব্যবধানে ফ্রান্সকে হারিয়ে ছোটদের বিশ্বকাপ জয় করলো জার্মানি। বড়দের বিশ্বকাপে চারবার চ্যাম্পিয়ন হলেও ছোটদের বিশ্বকাপে এটাই জার্মানির প্রথম শিরোপা।

ইন্দোনেশিয়ার সুরাকার্তার মানাহান স্টেডিয়ামে ২৯ মিনিটে এগিয়ে যায় জার্মানি অনূর্ধ্ব-১৭ দল। স্পটকিক থেকে গোলটি করেন প্যারিস ব্রুনার। প্রথমার্ধে আর কোনো গোলের দেখা পায়নি জার্মানি। তবে দ্বিতীয়ার্ধে খেলা জমে ওঠে। ৫১ মিনিটে ব্যবধান ২-০ করেন জার্মানির নোয়াহ ডারভিচ। ব্যবধান কমাতে বেশিক্ষণ সময় নেয়নি ফ্রান্সও। তিন মিনিট পরেই ফ্রান্সের হয়ে একটি গোল শোধ করেন সায়মন বোয়াব্রে। 

৬৯ মিনিটে উইনার্স উসাউই দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে দশজনের দলে পরিণত হয় জার্মানি। এই সুযোগে জার্মানির রক্ষণে আক্রমণ বাড়িয়ে দেয় ফ্রান্স। এতে ৮৫ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় ফ্রান্স। টিডিয়াম গোমিসের অ্যাসিস্টে ফ্রান্সের হয়ে সমতা ফেরান ম্যাথিস আমোউগো। বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী অতিরিক্ত সময় ছিল না ম্যাচে, সরাসরি গড়িয়েছে টাইব্রেকারে। সেখানে জার্মানির কাছে ৪-৩ গোলে হেরে হৃদয় ভেঙেছে ফ্রান্সের। আর প্রথমবারের মতো ছোটদের বিশ্বকাপ জিতেছে জার্মানরা।

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর