[email protected] সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

ক্রিকেটে শুরু হচ্ছে লাল কার্ড!

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
১৪ আগষ্ট ২০২৩, ০০:৫০

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ম্যাচ বা ঘরোয়া ক্রিকেট, কিংবা ফ্র্যাঞ্চাইজি লিগ সর্বত্রই স্লো ওভার রেট সচার আচার দেখা যায়। নির্ধারিত সময়ের থেকে দেরি করে বোলিং টিম ওভার শেষ করলে তাদের স্লো ওভার রেটের জন্য জরিমানা হয়। কোনও সময় শুধু দলের অধিনায়কের জরিমানা হয়। কখনও আবার পুরো টিমকেও পড়তে হয় জরিমানার মুখে। এবার এই স্লো ওভার রেট কমানোর জন্য এক অভিনব পন্থা নিচ্ছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)।সিপিএলের আসন্ন মৌসুম থেকে চালু হবে লাল কার্ড।

জানা গেছে, ২০ তম ওভারের শুরুতে ফিল্ডিং করা দল যদি নির্ধারিত সময়ের থেকে পিছিয়ে থাকে তা হলে সেই দলের একজন ক্রিকেটারকে লাল কার্ড দেখিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দিতে পারবেন আম্পায়াররা।

এ নিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের অপারেশন ডিরেক্টর মাইকেল হল বলেন, ‘আমাদের টি-টোয়েন্টি ম্যাচ গুলির দৈর্ঘ্য প্রতি বছর ক্রমশ বেড়েই চলেছে। আমরা এই বিষয়টা বদলাতে চাই। তাই এ বারের সিপিএলে নতুন নিয়ম নিয়ে আসতে চলেছি। আমরা আশাবাদী কোনও দলকে আমাদের শাস্তি দিতে হবে না। উল্টে ক্রিকেটাররা নিজেরাই এই ভুল শুধরে নেবেন। তা না হলে সেই দলের বিরুদ্ধে আম্পায়ার ব্যবস্থা নেবেন।’

স্লো ওভার রেটের জন্য থাকবে পেনাল্টিও। সেই শাস্তির তালিকা —

১) ১৮তম ওভারের শুরুতে ফিল্ডিং করা দল যদি প্রয়োজনীয় ওভার রেটের থেকে পিছিয়ে থাকে তা হলে একজন অতিরিক্ত ক্রিকেটারকে অবশ্যই সেই সময় ফিল্ডিং বৃত্তে প্রবেশ করতে হবে। অর্থাৎ সেই সময় ফিল্ডিং বৃত্তের ভিতর মোট পাঁচজন ক্রিকেটার থাকবেন।

২) ১৯তম ওভারের শুরুতে বোলিং করা দলা যদি প্রয়োজনীয় ওভার রেটের থেকে পিছিয়ে থাকে তা হলে ২ জন অতিরিক্ত ফিল্ডারকে অবশ্যই ফিল্ডিং বৃত্তে প্রবেশ করতে হবে। ফলে সেই সময় ফিল্ডিং বৃত্তের ভিতরে মোট ৬জন ক্রিকেটার থাকবেন।

৩) ২০তম ওভারের শুরুতেও যদি একই রকম ভাবে ফিল্ডিং করা দল নির্ধারিত ওভার রেটের থেকে পিছিয়ে থাকে তা হলে ১ জন ক্রিকেটারকে মাঠের বাইরে চলে যেতে হবে। সেই ক্রিকেটারকে বেছে নেবেন ফিল্ডিং করা দলের অধিনায়ক। সেই সময়ও ফিল্ডিং বৃত্তের মধ্যে মোট ৬ জন ক্রিকেটার থাকবেন।

৪) সময় মেনে ম্যাচ শেষ করার জন্য ব্যাটিং টিমের উপরও দায়িত্ব থাকবে। আম্পায়াররা প্রথম এবং শেষ বার সতর্ক করা পরেও ব্যাটিং দল সময় নষ্ট করলে সে ক্ষেত্রে এই ঘটনার জন্য ৫ রান কেটে নেওয়া হবে।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর