[email protected] শনিবার, ১১ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১

চলে গেলেন বিশ্বকাপ জয়ী কিংবদন্তি স্যার ববি চার্লটন

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
২২ অক্টোবার ২০২৩, ১৯:০১

স্যার ববি চার্লটন

চলে গেলেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নায়ক স্যার ববি চার্লটন। শনিবার সকালে মৃত্যুবরণ করেছেন তিনি। তার পরিবারের তরফ থেকে এক বিবৃতিতে এই বিষয়টি জানানো হয়। দীর্ঘদিন ধরেই ডিমনেশিয়ায় ভুগছিলেন। অবশেষে হার মানতে হলো এই ফুটবল কিংবদন্তিকে। ইংল্যান্ডের হয়ে ১৯৬৬ বিশ্বকাপ জয় করেছিলেন ববি।

শনিবার তার পরিবার ছাড়াও ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এক বিবৃতিতে জানিয়েছে, "শুধুমাত্র ম্যানচেস্টার বা ইংল্যান্ড নয়, বিশ্বের যেখানে যেখানে ফুটবল খেলা হয়েছে, সেখানকার লক্ষ লক্ষ লোকের হৃদয়ে ছিলেন স্যার ববি।"

কিংবদন্তি ম্যারাডোনা কিংবা পেলের মতোই এক ফুটবল কিংবদন্তি ছিলেন চার্লটন। ইংলিশদের হয়ে জিতেছিলেন ১৯৬৬ ফুটবল বিশ্বকাপ। পাশাপাশি একই বছর জিতেছিলেন ব্যালন ডি'অরের পুরস্কার। নিজ দেশের পাশাপাশি চার্লটন ম্যানচেস্টার ইউনাইটেডের একজন কিংবদন্তি ফুটবলারও ছিলেন। সেই ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগও জিতেছিলেন তিনি, ১৯৬৮ সালে।

সেই ১৯৬৬ সালে নিজ দেশে হওয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ইংল্যান্ডের সেই দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন স্যার ববি চার্লটন। জাতীয় দলের হয়ে ১০৬ ম্যাচ খেলে ৪৯ গোল করেন তিনি। ১৭ বছরের পেশাদারি ক্যারিয়ারে ইউনাইটেডের হয়ে তিনটি লিগ শিরোপা, একটি ইউরোপা কাপ ও একটি এফএ কাপ জিতেছেন চার্লটন।

তিনি ছিলেন মিডফিল্ডার। কিন্তু গোল করার ধারাবাহিকতা ছিল দেখার মতোই। তবে ম্যানইউর ভক্তরা তাকে আলাদা করেই মনে রাখবে। ৭৫৮টি ম্যাচে ২৪৯টি গোল করেন। ১৯৬৮ সালে ম্যানইউ প্রথমবার ইউরোপিয়ান কাপ (এখন চ্যাম্পিয়ন্স লিগ) জিতেছিল। সেই দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

৮৬ বছর বয়সে এবার ববি চার্লটন চলে গেলেন না ফেরার দেশে!

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর