[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

সাকিবের অধিনায়কত্ব নিয়ে যা বলছে বিসিবি

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
৮ অক্টোবার ২০২৩, ২০:৪৪

ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের অধিনায়ক কে হবেন তা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। টাইগার দুই সিনিয়র ক্রিকেটার সাকিব-তামিম ইস্যুতে উত্তাপ ছিল দেশের ক্রীড়াঙ্গনও। এমন পরিস্থিতিতেও সঠিক সিদ্ধান্ত নিতে ভুল করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপে দলের অধিনায়কের দায়িত্ব সাকিবের কাঁধে তুলে দেওয়া হয়।

রোববার (৮ অক্টোবর) ধর্মশালায় সাকিবের অধিনায়কত্ব নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলেছেন বিসিবি পরিচালক তানভীর আহমেদ টিটু। বিসিবির এই পরিচালক জানান, সাকিবকে অধিনায়ক করে সঠিক সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। যারা দলে ছিল তাদের মধ্যে সাকিবই সেরা অপশন বলেও মন্তব্য করেন তিনি।

বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসানকে কমক সমালোচনা সইতে হয়নি। অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালকে বাদ দেওয়া, দল সম্পর্কে গণমাধ্যমে ইন্টারভিউ প্রদান, সবমিলিয়ে সময়টা ঠিক সাকিবের পক্ষে ছিল না। তবে বিশ্বকাপের বড় মঞ্চে সাকিব আরও একবার নিজেকে প্রমাণ করেছেন।

বিতর্কিত মুহূর্তে আবারও নিজেকে প্রমাণ করেছেন সময়ের অন্যতম সেরা এই ক্রিকেটার। বল হাতে তিন উইকেটের পাশাপাশি অধিনায়ক সাকিবের আগ্রাসী মনোভাবটা নজর কেড়েছে সবার। আফগানদের বিপক্ষে বাংলাদেশের দাপুটে জয়ের পেছনে সাকিবের অধিনায়কত্বকে বাড়তি কৃতিত্ব দিচ্ছেন সকলেই।

তানভীর আহমেদ টিটু বলেন, ‘আমার মনে হয় তাই মনে হচ্ছে। যারা এখন দলের সঙ্গে আছেন তাদের মধ্যে অনেকেরই অধিনায়কত্ব করার ম্যাটেরিয়ালগুলো রয়েছে। কিন্তু যাদের মধ্যে সেই গুণাবলী আছে, তাদের মধ্যে থেকে সম্ভাব্য সেরা অপশন হচ্ছে সাকিব আল হাসান। সাকিব অনেক অভিজ্ঞ, দীর্ঘদিন ধরেই খেলছে। চাপ নেওয়ার যে ব্যাপারটা থাকে, সেটা সে খুব সহজেই সামলাতে পারে।’

আফগানিস্তান ম্যাচের আগে বিসিবির কর্মকর্তা, দর্শকরা চাপে থাকলেও ক্রিকেটাররা কোনো চাপে ছিল না বলে জানান টিটু। পরিকল্পনাকে কাজে লাগিয়ে ক্রিকেটাররা মাঠে সেরাটা দিয়েছে বলেও জানান তিনি।

বিসিবি পরিচালক বলেন, ‘আমরা কর্মকর্তা হিসেবে বা আপনারা যে পরিমাণ টেনশনে ছিলাম আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ হবে।আমরা যতটুকু টেনশনে ছিলাম আমার মনে হয় ক্রিকেটারদের মধ্যে সেটা ছিল। ম্যাচের আগের দিনও তারা মানসিকভাবে বেশ শক্তিশালী ছিল। তাদের এই মানসিকতাই প্রমাণ করে যে তারা অত বেশি চিন্তিত ছিলো না। তারা তাদের বেস্ট পসিবল যেটা দেওয়ার, সেটাই চেষ্টা করবে। কাজে লাগানো, পরিকল্পনা করা ও সেটা প্রয়োগ করার মধ্যেই তাদের মূল ফোকাসটা আছে।’

দলগত হয়ে খেলার কথাও শোনা গেল টিটুর কণ্ঠে, ‘আমরা সবসময় যেটা বলি, এগারোজন ক্রিকেটারের একটা দল হয়ে খেলা। সেটা কিন্তু আমরা কালকে শুরু থেকেই দেখেছি। সাকিব অসাধারণ অধিনায়কত্ব করেছে। আমাদের যে ফিল্ডিং করেছে সবাই, তারা যেভাবে ব্যাটিং ও বোলিং করেছে। এ সবটাতেই কিন্তু বোঝা গেছে তাদের শতভাগ দেওয়ার ইচ্ছে ও সেটি দিচ্ছে।’

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর