[email protected] মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১

‘বিশ্বরেকর্ড’ গড়লেন ওয়ার্নার

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
৮ অক্টোবার ২০২৩, ২০:২৯

ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে ইতোমধ্যেই বিশ্বকাপের ১৩তম আসর শুরু হয়ে গেছে। কিন্তু চতুর্থ দিনে এসে প্রথম মাঠে নেমেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। আইসিসি কোনো ইভেন্ট এলেই দেখা যায় অন্য এক ডেভিড ওয়ার্নারকে। গড়তে থাকেন একের পর এক রেকর্ড। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপেও ওয়ার্নার করেছেন অন্যতম এক রেকর্ড। এবার বিশ্বের অনেক কিংবদন্তি তারকা ক্রিকেটারকে ছাড়িয়ে গেছেন অজি এই ওপেনার।

রোববার (৮ অক্টোবর) চেন্নাইয়ের এম চিদাম্বারাম স্টেডিয়ামে বিশ্বকাপ মিশন শুরু করেছে ভারত-অস্ট্রেলিয়া। এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অজি অধিনায়ক প্যাট কামিন্স। ব্যাটিংয়ে উদ্বোধন করতে নেমে ৫২ বলে ৬ চারে ৪১ রান করেন ডেভিড ওয়ার্নার। এই ম্যাচেই ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম হাজার রানের রেকর্ড গড়েন অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটার।

এই ম্যাচের আগে ১৮ ইনিংস খেলে ওয়ার্নারের রান ছিল ৯৯২ রান। ইনিংসের দ্বিতীয় বলে জসপ্রীত বুমরাকে পয়েন্টে ঠেলে সিঙ্গেল নিয়েছেন ওয়ার্নার। এরপর ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে চার মারেন। আর সপ্তম ওভারের দ্বিতীয় বলে হার্দিক পান্ডিয়াকে চার মেরে ওয়ার্নার নাম লেখান রেকর্ডের পাতায়। ১৯ ইনিংসে ১০০০ রান করে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম হাজার রানের রেকর্ড এখন তার দখলে।

আরও পড়ুন: ‘সাকিবকে ছাড়িয়ে যাবে মিরাজ’
এর আগে এই রেকর্ডে যৌথভাবে শীর্ষে ছিলেন শচীন টেন্ডুলকার ও দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্স। শচীন-ডি ভিলিয়ার্স দুজনেরই লেগেছিল ২০ ইনিংস। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ভিভ রিচার্ডস ও ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি দুই ব্যাটারের এক হাজার রান করতে লেগেছে ২১ ইনিংস।

ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটারের ১৯ ইনিংস শেষে এখন রান ১০৩৩। বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় ১৭ নম্বরে আছেন তিনি। ২২৭৮ রান করে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন। ভারতের কিংবদন্তি ক্রিকেটার বিশ্বকাপে করেছেন ৬ সেঞ্চুরি।

আরও পড়ুন: বিশ্বকাপের মাঝেই সুখবর পেলেন সাকিব
ওয়ানডে বিশ্বকাপে দ্রুততম হাজার রান করা শীর্ষ পাঁচ ব্যাটার:

ইনিংস     ক্রিকেটার         দল
১৯    ডেভিড ওয়ার্নার       অস্ট্রেলিয়া
২০    শচীন টেন্ডুলকার    ভারত
২০    এবি ডি ভিলিয়ার্স     দক্ষিণ আফ্রিকা
২১     ভিভ রিচার্ডস         ওয়েস্ট ইন্ডিজ
২১     সৌরভ গাঙ্গুলী        ভারত

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর