[email protected] সোমবার, ১৩ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১

বিশ্বকাপে যে রেকর্ড শুধুই সাকিবের

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
৫ অক্টোবার ২০২৩, ১৭:৫৩

ফাইল ছবি

বিশ্ব ক্রিকেটে ধারাবাহিক এক নিদর্শনের নাম বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপ থেকেই লাল-সবুজের জার্সিতে নিজের সেরাটা নিঙড়ে দিচ্ছেন টাইগারদের তিন সংস্করণের এই অধিনায়ক। ব্যাটে-বলে ধারাবাহিকভাবে পারফর্ম করছেন তিনি। দীর্ঘদিন ধরেই নিজের দখলে রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব।

তবে এই খেতাব ছাড়িয়েও নিজের জায়গায় অনন্য সাকিব। বিশ্বকাপ শুরুর আগেও আছেন ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। বৈশ্বিক এই আসর শুরুর আগে বুধবার সাপ্তাহিক র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। যেখানে ৩৪৯ রেটিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে বাংলাদেশের এই অলরাউন্ডার। এতেই বিশ্বকাপে বিরল এক রেকর্ডে নাম আরও পোক্ত করেছেন সাকিব।

২০১১, ২০১৫ এবং ২০১৯ বিশ্বকাপের পর আবারও বিশ্বকাপে সেরা অলরাউন্ডার হিসেবেই অভিযান শুরু করবেন তিনি। এই কীর্তিতে অজি গ্রেট গ্রেগ চ্যাপেল ছাড়া দ্বিতীয়বার কারোর নাম নেই। ১৯৭৫ এবং ১৯৮৩ বিশ্বকাপে এই তালিকার রাজমুকুট মাথায় নিয়ে বিশ্বকাপ শুরু করেছিলেন চ্যাপেল।

এ ছাড়া ১৯৭৯ বিশ্বকাপে ইংল্যান্ডের ক্রিস ওল্ড, ১৯৮৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, ১৯৯২ বিশ্বকাপে ভারতের কপিল দেব সেরা অলরাউন্ডার ছিলেন।

১৯৯৬ বিশ্বকাপ থেকে ২০০৩ পর্যন্ত চার বিশ্বকাপে সেরা অলরাউন্ডারের তালিকায় ছিলেন দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়। ১৯৯৬ বিশ্বকাপে হ্যান্সি ক্রনিয়ে, ৯৯ বিশ্বকাপে ল্যান্স ক্লুজনার, ২০০৩ বিশ্বকাপে জ্যাক ক্যালিস এবং ২০০৭ বিশ্বকাপের আগে শন পোলক র‍্যাঙ্কিংয়ের সেরা অলরাউন্ডার ছিলেন। আর ২০১১ বিশ্বকাপ থেকে বিশ্বকাপের সব আসরেই জয়জয়কার সাকিবের।

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর