[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

পাইলটের কাছে সবকিছু নাটক!

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
২৯ সেপ্টেম্বার ২০২৩, ২০:২৫

ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের বাকি হাতে গোনা কয়েক দিন। বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছে টাইগাররাও। কিন্তু বিশ্বকাপ স্কোয়াডে তামিম ইকবালের না থাকা নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা চলছে। বারবার চলে এসেছে সাকিব-তামিম দ্বন্দ্ব। সেই সঙ্গে প্রশ্ন উঠেছে বোর্ডের কর্মকান্ড নিয়েও। বিশ্বকাপের আগে দল নিয়ে এমন বিতর্কে ক্ষুব্ধ সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট।

গতকাল বিশ্বকাপ খেলতে ভারতে রওনা হওয়ার পর এক ফেসবুক লাইভ কয়েকদিনের ঘটনাপ্রবাহ সম্পর্কে বিস্তারিত কথা বলেন তামিম ইকবাল। সেখানে তামিম দাবি করেন, চোটের কারণে নয় বরং বিসিবির থেকে বারবার তাকে ভিন্ন পজিশনে, ম্যাচ না খেলতে বলা হচ্ছে। এসব কারণেই দলে থাকতে চাননি তামিম। এ বিষয়ে মাশরাফিকে সুরাহা করার জন্য ডাকা হলেও মাশরাফি দাবি করেছেন তামিম নিজেই দলে থাকতে চায়নি।

গতরাতেই একটি টিভি চ্যানেলের সাক্ষাৎকারে তামিমের বাদ পড়া নিয়ে ব্যাখ্যা দেন অধিনায়ক সাকিব আল হাসান। তামিমের বাদ পড়ার পেছনে সাকিবের হাত রয়েছে দাবি করেছিলেন অনেকে। কিন্তু সাকিবের ইঙ্গিত , তামিমের বাদ পড়ার পেছনে দায়ী নন তিনি। তার বক্তব্যে ছিল দলের প্রয়োজনে সবাই যেকোন পজিশনে খেলবে। নিজের পজিশন কোন বিষয় না।

এমন কাদা ছোঁড়াছুঁড়ির মাঝেই মধ্যরাতে ফেসবুকে লাইভে আসেন সাবেক টাইগার অধিনায়ক ও উইকেটকিপার ব্যাটার খালেদ মাসুদ পাইলট। বিশ্বকাপের আগে এই পরিস্থিতিকে নাটকীয় হিসেবে দেখছেন তিনি।

তিনি বলেন, 'আমি আসলে একটু বিরক্তই বলতে গেলে। আসলেই এটা একটা নাটক। নাটকের মতোই ঘটনা। এভাবে আসলে টিম বানানো বা টিম ওয়ার্ল্ড কাপ খেলতে যাবে...! এটা তো গত তিন বছর ধরে, চার বছর ধরে, গত ওয়ার্ল্ড কাপের পর যে এতো দামি দামি কোচ নিয়োগ করা হলো, এতো দামি ম্যানেজমেন্ট, অ্যাসিস্ট্যান্ট বোলিং কোচ, ব্যাটিং কোচ, এই কোচ-সেই বিভিন্ন রকম কোচ নিয়োগ হলো...টার্গেট নেক্সট ওয়ার্ল্ড কাপ!'

বিশ্বকাপ স্কোয়াডকে শুভকামনা জানিয়েছেন পাইলট। তাদের নিয়ে কোনো সমালোচনা করতে চান না তিনি। তবে দলের প্রস্তুতি নিয়ে তুলেছেন প্রশ্ন।

২০০৩ বিশ্বকাপে টাইগারদের নেতৃত্ব দেওয়া পাইলট বলেন, 'দলকে নিয়ে আমি কোনো আলোচনা-সমালোচনা করব না। কারণ তারা এখন মিশনে চলে গেছে। আমরা দোয়া করি, যেন তারা ভালো খেলে। তারা যেন আমাদের জন্য ভালো কিছু বয়ে নিয়ে আসে। কিন্তু যেভাবে প্রস্তুতিটা হলো, তাতে কি ভালো প্রস্তুতি মনে হলো আপনাদের কাছে? আপনাদের কাছে আমার প্রশ্ন, এটা কি ভালো প্রিপারেশন?'

পাইলটের সবকিছু নাটকের মতো লাগছে। তিনি মনে করেন বিসিবিতে এমন কয়েকজন মানুষ আছেন যারা এই নাটকগুলোর পেছনে আছেন।


তিনি বলেন, 'দুয়েকজন মানুষ আছেন যারা এই নাটকটা বানাচ্ছেন। ইন্ডিয়ান সিরিয়ালগুলোয় যেমন নাটক হয়, সে রকম একটা নাটক বানাচ্ছেন। এই নাটকটা আসলে ক্রিকেটের জন্য ভালো নয়। এটা খুবই দুঃখজনক এবং আমি মনে করি, আমাদের কাছে এমন নাটক সাধারণ মানুষ আশা করে না। বিশেষ করে আপনারা যেভাবে তামিমকে পঁচাচ্ছেন যে, তামিম পাঁচটা ম্যাচের বেশি খেলবে না। আবার আরেকভাবে সাকিবকে পঁচানো হচ্ছে। সাধারণ মানুষকে তো আসলে বোকা বানানো হচ্ছে।'

টাইগারদের সাবেক উইকেটকিপার ব্যাটার ছিলেন খালেদ মাসুদ পাইলট। একসময় টেস্ট ও ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিলে পরে মুশফিকুর রহিমের কাছে জায়গা হারান তিনি। তৎকালীন বাংলাদেশ কোচ ডেভ হোয়াটমোর তাকে এশিয়ার সেরা উইকেটরক্ষক আখ্যায়িত করেছিলেন।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর