[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

অলিম্পিকের চেয়ে বেশি অংশগ্রহণকারী এশিয়ান গেমসে

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
২৯ সেপ্টেম্বার ২০২৩, ২০:০৯

ছবি: সংগৃহীত

১৯৫১ সাল থেকে শুরু হয় ‘এশিয়ার অলিম্পিক’ খ্যাত এশিয়ান গেমস। ১৯৭৮ সাল পর্যন্ত এটি আয়োজন করে এশিয়ান গেমস ফেডারেশন (এএফজি)। ১৯৮২ সাল থেকে এশিয়ান গেমস নিয়মিত আয়োজন করে আসছে অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ)। সেই থেকে এশিয়ান গেমসকে স্বীকৃতি দেয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। ঘোষণা করে অলিম্পিকের পর বিশ্বের দ্বিতীয় বড় ক্রীড়া আসর হিসেবে।

কিন্তু অবাক করা বিষয় হলো- এবারের এশিয়ান গেমসে অলিম্পিকের চেয়েও বেশি অ্যাথলেট অংশ নিয়েছে। আয়োজকের দেওয়া তথ্য ও পরিসংখ্যান অনুযায়ী, এবারের এশিয়ান গেমসে এশিয়ার ৪৫টি দেশের মোট ১২ হাজার ৪১৭ জন অ্যাথলেট অংশ নিয়েছেন। যা সবশেষ ২০২০ টোকিও অলিম্পিক ও ২০২৪ প্যারিস অলিম্পিকের চেয়েও বেশি। টোকিও অলিম্পিকে প্রায় ১১ হাজার অ্যাথলেট অংশ নিয়েছিল। আর প্যারিস অলিম্পিকে ১০ হাজার ৫০০ অ্যাথলেট অংশ নিতে যাচ্ছে।

এ বিষয়ে অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার ভারপ্রাপ্ত মহাপরিচালক বিনোদ কুমার তিওয়ারি বলেছেন, ‘এটি দেখতে সত্যিই ভালো লাগছে যে, মহামারির তিন বছর পর এবারের এই গেমসের জন্য অনেক আগ্রহ তৈরি হয়েছে। কারণ, মহামারির সময় পেরিয়ে এবারই প্রথম কোনো প্রকার বিধি-নিষেধ ছাড়া এই গেমস অনুষ্ঠিত হচ্ছে।’


এবারের এশিয়ান গেমসে ১২ হাজার ৪১৭ জন অ্যাথলেট অংশ নিচ্ছে। ৫৬টি ভেন্যুতে ৪০টি খেলাধুলার ৬১টি ডিসিপ্লিনের ৪৮৩টি ইভেন্টে পদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা।

২০২২ এশিয়ান গেমসের আয়োজক চীন। মহামারি করোনার কারণে এই গেমসটি ২০২২ সালে অনুষ্ঠিত হয়নি। এক বছর পিছিয়ে ২৩ সেপ্টেম্বর থেকে চীনের ঝেজিয়াং প্রদেশের রাজধানী হ্যাংজু শহরে শুরু হয়েছে। যা চলবে ৮ অক্টোবর পর্যন্ত।

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর