[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

এশিয়ান গেমস

উদ্বোধনীতে থাকছে না আতশবাজি!

admin

প্রকাশিত:
১৯ সেপ্টেম্বার ২০২৩, ০১:৫১

ছবি: সংগৃহীত

ক্রীড়াঙ্গনের বড় টুর্নামেন্টগুলোর উদ্বোধনী অনুষ্ঠানে অবিচ্ছেদ্য অংশ হিসেবে থাকে আতশবাজি প্রদর্শনী। যা অনুষ্ঠানের সৌন্দর্যকে আরও বাড়িয়ে দেয়।

তবে আসন্ন এশিয়ান গেমসে এবার দেখা মিলবে না আতশবাজির রোশনাই। এমনটাই জানিয়েছেন গেমসের জেনারেল ডিরেক্টর শা শোলান।

আগামী ২৩ সেপ্টেম্বর থেকে চীনের হাংজুতে শুরু হবে এশিয়ান গেমসের ১৯তম আসর। পরিবেশকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েই এই গেমস আয়োজন করা হবে। শোলান বলেন, 'হাংজু এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে আতশবাজি প্রদর্শনের ঐতিহ্যকে ভাঙা হবে। যেহেতু ইভেন্টটি আয়োজনের ক্ষেত্রে আমরা সবুজায়ন তত্ত্বে অটল আছি। '

বিশ্ব ব্যাংকের রিপোর্ট অনুযায়ী, বিশ্বের এক-তৃতীয়াংশ গ্রিনহাউস গ্যাস নির্গত হয় চীন থেকে। দেশটিতে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ পুরো বিশ্বের ২৭ শতাংশ। ২০৬০ সালের মধ্যে শূন্য নির্গমনে পৌঁছাতে, শুধুমাত্র বিদ্যুৎ ও পরিবহন খাতে সবুজ অবকাঠামো ও প্রযুক্তির জন্য ১৪ থেকে ১৭ ট্রিলিয়ন ডলার অতিরিক্ত বিনিয়োগ করতে হবে চীনকে।

তাই এবারের এশিয়ান গেমসে আতশবাজির পরিবর্তে থাকছে ভিজুয়াল ইফেক্ট ও নতুন প্রযুক্তি। যার মাধ্যমে গেমসের থিম মানুষ, সৌন্দর্য ও আবেগকে তুলে ধরা হবে।

শোলান বলেন, যেহেতু আমরা কার্বন নির্গমন যতটা সম্ভব কমাতে চাই, তাই আমরা আতশবাজি প্রদর্শনী কমানোর সিদ্ধান্ত নিয়েছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো পরিবেশ রক্ষার প্রতি নিজেদের দর্শনকে ছড়িয়ে দিতে চাই আমরা। এবং অবশেষে সে কারণেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। '

আগামী ২৩ সেপ্টেম্বর হাংজুর স্পোর্টস পার্ক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমসের উদ্বোধনী স্টেডিয়াম।

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর