[email protected] শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

বাবরের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন শুভমান

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
১৪ সেপ্টেম্বার ২০২৩, ০১:৫৫

ফাইল ছবি

আবির্ভাবেই নিজের আগমণধ্বনিটা ভালো করে জানান দিয়েছিলেন ভারতীয় টপ অর্ডার শুভমান গিল। এক সময় খেলতেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। এরপর গত আসরে খেলেছেন গুজরাট টাইটান্সে। আইপিএলেই নিজের জাত চিনিয়েছিলেন। জাতীয় দলের দরজা খুলতে তাই তার খুব বেশি সময় লাগেনি।

সেই শুভমান গিল এখন আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে চলে এসেছেন দ্বিতীয় স্থানে। রীতিমত নিঃশ্বাস ফেলছেন শীর্ষে থাকা ব্যাটার বাবর আহমের ঘাড়ে। এখনও পর্যন্ত শুভমানের সেরা অবস্থানই হলো র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থান। এর আগে তিনি ছিলেন তৃতীয় স্থানে।

পাকিস্তানের বিপক্ষে অপরাজিত সেঞ্চুরি করা বিরাট কোহলি এবং অধিনায়ক রোহিত শর্মা বেশ কয়েকটি ভালো ইনিংস খেললেও তারা দু’জনই রয়েছেন যথাক্রমে ৮ম এবং ৯ম স্থানে। ২০১৮ সালের পর এই প্রথম র‌্যাংকিংয়ে সেরা দশে রয়েছেন তিন ভারতীয় ব্যাটার।

পাকিস্তানের বিপক্ষে ৩৬৫ রানের বিশাল স্কোর করেছিলো ভারত। তাও মাত্র ২ উইকেট হারিয়ে। বিশাল ওই ইনিংস গড়ার পথে শুরুর ভিতটা রচনা করে দিয়ে গিয়েছিলেন শুভমান গিল এবং রোহিত শর্মা। দু’জনের ১২১ রানের জুটিতে গিলের অবদান ছিল ৫৮ রান। শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ১৯ রান করলেও শুভমানের র‌্যাংকিং উন্নতিতে কোনো প্রভাব ফেলেনি।

আইসিসির নতুন ওয়ানডে র‌্যাংকিংয়ে এখনও এক নম্বর জায়গা ধরে রেখেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তার রেটিং এখন ৮৬৩ ছুঁয়েছে। যদিও তার আগের রেটিং ৮৮২ ছিল। যা কিছুটা কমে গেছে। ৭৫৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলেন গিল।

তিন নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার রাশি ফন ডার ডুসেন। গত সপ্তাহে তার রেটিং ছিল ৭৭৭, যা এখন ৭৪৫-এ নেমে এসেছে। একধাপ নেমে গেলেন তিনি। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার গত সপ্তাহে ভালো পারফরম্যান্স করেছেন, যার ফলে তার রেটিংয়েও উন্নতি হলো। ফলে এখন ৭৩৯ রেটিং নিয়ে চার নম্বরে পৌঁছেছেন ওয়ার্নার। এর আগে তিনি ষষ্ঠ স্থানে ছিলেন। পাকিস্তানের ইমাম-উল হক এবারের এশিয়া কাপে তেমন পারফর্ম করতে পারেননি। ৭৩৫ রেটিং নিয়ে পাঁচ নম্বরে চলে এসেছেন তিনি।

আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে এক নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজলউড। দ্বিতীয় স্থানে রয়েছেন মিচেল স্টার্ক। এক ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এলেন ট্রেন্ট বোল্ট। অ্যাডাম জাম্পা ছিলেন তৃতীয় স্থানে। এক ধাপ পিছিয়ে তিনি রয়েছেন চতুর্থ স্থানে। অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষে সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট ৩৬৩।

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর