[email protected] শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
৯ সেপ্টেম্বার ২০২৩, ২১:২৬

ছবি: সংগৃহীত

এশিয়া কাপে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে আগে বোলিং করবে বাংলাদেশ। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সাড়ে তিনটায় ম্যাচটি শুরু হবে।

টস
টস জিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

সাকিবের চারে চার
এশিয়া কাপে চার ম‌্যাচেই টস জিতলেন সাকিব। গ্রুপ পর্বের প্রথম দুই ম‌্যাচের পর সুপার ফোরেও সাকিব জিতলেন টস। টস জিতে ফিল্ডিং নিয়ে সাকিব বলেছেন, ‘বিশেষ কোনো কারণ নেই ফিল্ডিং নেওয়ার। আমাদের মনে হয়েছে বৃষ্টির সম্ভাবনা আছে। এজন‌্য বাড়তি একজন বোলার নিয়ে খেলছি।’

একাদশে এক পরিবর্তন
আফিফ হোসেনের পরিবর্তে বাংলাদেশ এই ম‌্যাচে বাড়তি একজন বোলার নিয়ে খেলছে। স্পিনার নাসুম আহমেদকে প্রথমবার খেলানো হচ্ছে। অন‌্যদিকে শ্রীলঙ্কার একাদশে কোনো পরিবর্তন আনা হয়নি।

বাংলাদেশ একাদশ
সাকিব আল হাসান, নাঈম শেখ, লিটন দাশ, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, শামীম হোসেন পাটোয়ারী, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।

শ্রীলঙ্কা একাদশ
দাসুন শানাকা, পাথুম নিসাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামরাবিক্রমা, মহেশ থিকসানা, দুনিথ ওয়েলালাগে, মাথিশা পাথিরানা ও কাসুন রাজিথা।

বাংলাদেশের অগ্নি পরীক্ষা
এশিয়া কাপে শুরু থেকে স্বস্তিতে থাকতে পারেনি বাংলাদেশ দল। এই সফলতা, এই বিপর্যয়। তাতে এবারের সফর এখন পর্যন্ত ভালো কাটেনি বাংলাদেশের। আজ টাইগারদের সামনে অগ্নি পরীক্ষা। স্বাগতিকদের বিপক্ষে আজ হারলেই এশিয়া কাপ থেকে ছিটকে যাবে। সুপার ফোর পর্বে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হেরে যান সাকিব-মুশফিকরা। যে কারণে টুর্নামেন্টে টিকে থাকতে লঙ্কানদের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই।

হেড টু হেড
এশিয়া কাপের মঞ্চে ১৬ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এর মধ্যে লঙ্কানরা পেয়েছে ১৩ জয়। সব মিলিয়ে পরস্পরের বিপক্ষে ৫২ ওয়ানডে খেলেছে দু’দল। শ্রীলঙ্কা ৪১ ম্যাচ জিতলেও বাংলাদেশ জয় পেয়েছে ৯ ম্যাচে। বাকী ২টি ম্যাচ পরিত্যক্ত হয়।

ব‌্যাটিং-বোলিংয়ে জমতে হবে রসায়ন
বাংলাদেশের বোলিং বিভাগ এখন পর্যন্ত দুর্দান্ত পারফর্ম করেছে সব ম্যাচে। নতুন বলে শুরুতেই নিয়ন্ত্রিত বোলিং। সঙ্গে ব্রেক থ্রু। রান আটকে রাখার কাজটা তাসকিন এবং শরিফুল খুব ভালোভাবে করছেন। তৃতীয় পেসার হাসান মাহমুদও ছড়াচ্ছেন দ্যুতি। স্পিনে সাকিব ও মিরাজ প্রত্যাশিত আক্রমণে নিজেদের কোটার ওভার শেষ করছেন।

চিন্তার কারণ হলো, ব্যাটসম্যানরা এখন পর্যন্ত এই প্রতিযোগিতায় অধারাবাহিক। কখনো জ্বলে ওঠা ব্যাটিং বিভাগ অধিকাংশ সময়ই একেবারে নিষ্প্রভ হয়ে পড়ে। এ কারণেই ধারাবাহিকতার বড্ড অভাব। ব্যাটিং ও বোলিংয়ে এই দুই বিভাগের রসায়ন আজ জমতেই হবে। নয়তো শ্রীলঙ্কার বিপক্ষে আরেকটি হারের তিক্ত স্বাদ পেতে হবে।

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর