ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো

 ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো

কয়দিন আগেও সমালোচকদের কথা সহ্য করতে হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোকে। বুড়ো রোনালদো, পায়ে আগের সেই ধার নেই, পেনাল্টি ছাড়া গোল করতে পারেন না— মাত্র কয়েক ম্যাচে গোল পাননি তাতেই সবাই যেন শেষ দেখে ফেলেছিল পর্তুগিজ উইঙ্গারের।

সমালোচকদের কীভাবে জবাব দিতে হয় তা ভালো করেই জানেন সিআর সেভেন। অতীতেও এমন অভিজ্ঞতার ভেতর যে যেতে হয়েছিল তাকে! এবারও দিলেন তেমন এক জবাব। রেকর্ড গড়া হ্যাটট্রিকে টটেনহামের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডকে এনে দিলেন রোমাঞ্চকর জয়।

৩৭ বছর বয়সী রোনালদোর নৈপুণ্যে ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে স্পার্সদের ৩-২ গোলে হারিয়েছে রেড ডেভিলরা। সেই সঙ্গে আর্সেনালকে এক ধাপ নিচে ঠেলে প্রিমিয়ার লিগের চলতি পয়েন্ট তালিকায় চারে উঠে এসেছে ইউনাইটেড। ২৯ ম্যাচে তাদের পয়েন্ট ৫০। শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে রাল্ফ রাংনিকের শিষ্যদের ব্যবধান ১৯ পয়েন্ট।

ফ্রেডের পাসে ১২তম মিনিটে নিজের প্রথম গোলটি করেন রোনালদো। ৩৫তম মিনিটে পেনাল্টি থেকে স্পার্সদের সমতায় ফেরান হ্যারি কেন। এর তিন মিনিট পর ফের জালের দেখা পান রোনালদো।

দ্বিতীয়ার্ধে আবারও সমতায় ফেরে টটেনহাম। ৭২তম মিনিটে হ্যারি ম্যাগুইরের আত্মঘাতী গোল হজম করে বসে ইউনাইটেড। ৮১তম মিনিটে হ্যাটট্রিকের পাশাপাশি রেড ডেভিলদের জয়সূচক গোলটি করেন পর্তুগিজ উইঙ্গার।

ক্লাব ক্যারিয়ারের ৪৯তম হ্যাটট্রিক পাওয়ার পাশাপাশি ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো। সঙ্গে টেডি শেরিংহামের পর ইংলিশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় বয়োজ্যেষ্ঠ ফুটবলার হিসেবে হ্যাটট্রিক করলেন রোনালদো। ৩৭ বছর ৩৫ দিনে এই মাইলফলকে পা রাখলেন তিনি।

এছাড়া ম্যাচে দলের প্রথম গোলটি করে তিনি পাশে বসেন ৮০৫ গোল নিয়ে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় শীর্ষে থাকা জোসেফ বাইকানের। দ্বিতীয় গোলটি করে রেকর্ডটি নিজের করে নেন রোনালদো।

পেশাদারি ফুটবলের সর্বোচ্চ গোলদাতার অফিশিয়াল কোনো রেকর্ডের হিসাব নেই ফিফার কাছে। তবে তাদের এক হিসাব অনুযায়ী, অস্ট্রিয়ান-চেক বংশোদ্ভূত বাইকান ১৯৩১-১৯৫৫ সাল পর্যন্ত তার ২৪ বছরের ক্যারিয়ারে ৮০৫ গোল করেছেন। তা ছাপিয়ে ৮০৭ গোল নিয়ে রেকর্ডটি নিজের করে নিলেন রোনালদো।




আপনার মূল্যবান মতামত দিন:


Top