[email protected] বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানের বিপক্ষে ইতিহাস গড়লো আফগানরা

খেলাধুলা ডেস্ক

প্রকাশিত:
২৫ আগষ্ট ২০২৩, ০১:৪৬

ফাইল ছবি

এশিয়া কাপ শুরুর আগে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত আফগানিস্তান-পাকিস্তান ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ ইতিহাস গড়েছে আফগানরা। প্রথম ম্যাচে লজ্জাজনক হারের পর আজ প্রবল প্রতাপে ঘুরে দাঁড়িয়েছে তারা। আর তাতে মূল অবদান রেখেছেন ওপেনার রহমানুল্লাহ গুরবাজ। তিনি আজ প্রথম আফগান ব্যাটার হিসেবে পাকিস্তানের বিপক্ষে করেছেন সেঞ্চুরি। তার দুর্দান্ত শতকে ভর করেই পঞ্চাশ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৩০০ রানের সংগ্রহ গড়ে আফগানিস্তান। পাকিস্তানের বিপক্ষে এটিই তাদের সর্বোচ্চ রানের সংগ্রহ।

পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১৯.২ ওভার খেলে মাত্র ৫৯ রানেই অলআউট হয়ে গিয়েছিল আফগানিস্তান। তবে লজ্জার সেই হারের পর আজ দেখা মিলেছে আগ্রাসী আফগানদের। আগে ব্যাট করতে নেমে যার সূচনা করেছেন দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান। এ দুজনের উদ্বোধনী জুটিতেই আজ ২২৭ রানের বড় সংগ্রহ পায় আফগানরা। জাদরান ১০১ বলে ৮০ রান করে ফিরে গেলেও দলের রানের চাকা সচল রেখেছেন গুরবাজ। এ যাত্রায় তিনি করেছেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

বিশাল সংগ্রহ গড়ার দিনে আজ শুরু থেকেই দেখেশুনেই খেলেছেন গুরবাজ। ১২২ বল খেলেই তিনি তুলে নেন নিজের বযক্তিগত শতক। এরপর থেকেই আগ্রাসী হতে শুরু করেন তিনি। শেষ পর্যন্ত থেমেছেন ১৫১ বলে ১৫১ রান করে, ১৪টি চারের সঙ্গে মেরেছেন ৩টি ছয়ও।

এরপর দলীয় ২৫৬ রানে নিজের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলে গুরবাজ আউট হবার পর কিছুটা থেমে যায় আফগানদের রানের গতি। তবে শেষ পর্যন্ত মোহাম্মদ নবীর ২৯ বলে ২৯ এবং অধিনায়ক হাশমতউল্লাহ শহিদীর ১১ বলে ১৪ রানের ৩০০ রানের দেখা পায় আফগানরা যা পাকিস্তানের বিপক্ষে দলটির সর্বোচ্চ দলীয় সংগ্রহও।

এদিকে বল হাতে পাকিস্তানি বোলাররা আজ নিজেদের সামর্থ্য দেখাতে পারেননি। প্রথম উইকেটের দেখা পান আফগানিস্তানের ইনিংসের ৪০তম ওভারে। এদিন সবাই ছিলেন বেশ খরুচে। আর দশ ওভার বল করে ৫৮ রান দিয়ে সর্বোচ্চ ২টি উইকেট নিয়েছেন পেসার শাহীন আফ্রিদি।

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর