[email protected] সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

পুতিনের অভিষেক অনুষ্ঠানে আসছে না যুক্তরাষ্ট্র

মর্নিং টাইমস

প্রকাশিত:
৭ মে ২০২৪, ১৪:২৯

ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অভিষেক অনুষ্ঠানে প্রতিনিধি না পাঠানোর কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশ। খবর আল জাজিরা

গত মার্চে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট পদে জয়লাভ করেন পুতিন। কিন্তু নির্বাচনে গণতান্ত্রিক প্রক্রিয়া নিয়ে সমালোচনা রয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনে পুতিন ৮৭.২৮ শতাংশ ভোট পায়। কিন্তু এ নির্বাচনে এক সপ্তাহ আগে তার কট্টোর সমালোচক ও বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির আর্কটিক কারাগারে মৃত্যু হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার সাংবাদিকদের বলেন, পুতিনের অভিষেক অনুষ্ঠানে আমরা কোনো প্রতিনিধি পাঠাব না। কারণ রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি।

যুক্তরাজ্য ও কানাডাও পুতিনের অভিষেক অনুষ্ঠানে প্রতিনিধি না পাঠানোর কথা জানিয়েছে। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, পুতিনের অভিষেক অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশ অংশ নিবে না।

এছাড়া মস্কো থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেওয়া তিন ব্যালেস্টিক রাষ্ট্র এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়া এ অনুষ্ঠানে না হাওয়ার ঘোষণা দিয়েছে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর