[email protected] সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

ঘরোয়া টোটকায় ফ্রিজের দুর্গন্ধ দূর করুন নিমিষেই

জীবনযাপন ডেস্ক

প্রকাশিত:
১৪ আগষ্ট ২০২৩, ০২:২১

ফ্রিজের বোটকা গন্ধে যেন ওষ্ঠাগত প্রাণ। ছবি: সংগৃহীত।

ব্যস্ততম জীবনে ঘরে-বাইরে একসঙ্গে সামলাতে গিয়ে নাজেহাল হতে হয়। ফ্রিজ অবশ্য খানিকটা কষ্ট লাঘব করে। সময় বাঁচাতে ফ্রিজই হল অন্যতম ভরসা। রান্না করা খাবার থেকে কাঁচা শাকসব্জি, মাছ-মাংস— বার বার রান্না করা, বাজার করার ঝক্কি থেকে বাঁচায় ফ্রিজ। শত ব্যস্ততার মাঝেও দৈনন্দিন যাপন এত সহজ করে দিয়েছে যে যন্ত্র, তারও তো চাই বাড়তি যত্ন। যত্নের অভাবে ফ্রিজে তৈরি হয় বোটকা গন্ধ। কাঁচা খাবার, জমে থাকা বরফ, অবাঞ্ছিত আবর্জনা থেকেই গন্ধ তৈরি হতে পারে। ঘরোয়া টোটকায় ফ্রিজের গন্ধ তাড়াবেন কী ভাবে? রইল তার উপায়।

বেকিং সোডা

দুর্গন্ধ তাড়াতে বেকিং সোডার জুড়ি মেলা ভার। প্রায় প্রত্যেকের হেঁশেলেই বেকিং সোডা থাকে। একটি কৌটোতে বেকিং সোডা ভরে ফ্রিজে রাখুন। কৌটোর ঢাকনা খুলে রাখুন। বেকিং সোডা ফ্রিজের দুর্গন্ধ শুষে নেবে।

সাইট্রাস ফল

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি সাইট্রাস ফল ফ্রিজ দুর্গন্ধমুক্ত রাখতেও সাহায্য করে। লেবু কেটে এক টুকরো ফ্রিজের মধ্যে রেখে দিন। লেবু ফ্রিজের গন্ধ দূর করতে সাহায্য করবে।

ভিনিগার

ঘরোয়া নানা সমস্যার অন্যতম সমাধান লুকিয়ে আছে ভিনিগারে। এই উপাদান যে কোনও গন্ধ শোষণ করে নেয়। একটা বাটিতে অল্প ভিনিগার নিয়ে ফ্রিজের উপরের তাকে রেখে দিন। পরের দিন সকালে ফ্রিজের দরজা খুললে দেখবেন গন্ধ উধাও।

কমলালেবুর খোসা

ফ্রিজ দুর্গন্ধমুক্ত রাখার আরও একটি উপায় হল কমলালেবুর খোসা। লেবু খেয়ে খোসাগুলি ফেলে না দিয়ে বরং ফ্রিজে সাজিয়ে রাখুন। এই খোসা ফ্রিজের গন্ধ শুষে নেয়। সূত্র: আনন্দবাজার।

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর