[email protected] বুধবার, ৮ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

বাগেরহাটে তীব্র তাপদাহে ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি ১০৬

মর্নিং টাইমস

প্রকাশিত:
২৬ এপ্রিল ২০২৪, ১৫:৩৫

ছবি নিজস্ব

বাগেরহাটে তীব্র তাপদাহে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। প্রচন্ড গরমে গত ২৪ ঘন্টায় নিউমোনিয়া, ডায়রিয়া, জ্বর ও সর্দি-কাশিসহ নানা রোগে আক্রান্ত হয়ে বাগেরহাট জেলা হাসপাতালে ভর্তি হয়েছে ১০৬ জন রোগী। এর মধ্যে শিশু রয়েছে ৩২ জন, যাদের অধিকাংশই নিউমোনিয়ায় আক্রান্ত। ধারণক্ষমতার দ্বিগুন রোগী ভর্তি থাকায় সেবা দিতে হিমশিম খাচ্ছে নার্স ও চিকিৎসকরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকাল ৩ টায় বাগেরহাট জেলায় ৪০ ডিগ্রী তাপমাত্রা রেকর্ড করেছে মোংলা আবহাওয়া অফিস।

এমন পরিস্থিতিতে তাপদাহ থেকে বাঁচতে গত তিনদিনে জেলার মোংলা, মোড়েলগঞ্জ, রামপাল ও বাগেরহাট সদর উপজেলায় বিশেষ সালাতুল ইসতিসকার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসলমানেরা। এসময় বৃষ্টির জন্য অঝরে কাঁদতে থাকেন উপস্থিত মুসল্লিরা।

বৃহস্পতিবার সকালে বাগেরহাট শহরের আল ইসলাহ একাডেমি মাঠে জেলা ইমাম সমিতির আয়োজনে এ ইসতিসকার অনুষ্ঠিত হয়। মহান আল্লাহর দয়া প্রার্থনায় এতে জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা রুহুল আমিন, সাধারণ সম্পাদক মোহাম্মাদ উল্লাহ আরেফিসহ ধর্মপ্রাণ মুসল্লী অংশগ্রহন করেন।

এ নামাজে ইমামতি করেন ফলপট্টি জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মোঃ শাহজাহান। নামাজ শেষে দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা হয়। এসময় নামাজে অংশগ্রহনকারী কিশোর, বৃদ্ধ ও যুবকদের বৃষ্টির জন্য অঝোরে কাঁদতে দেখা যায়। এছাড়া সবাইকে নিজের কৃতকর্মের জন্য আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার আহবান জানান আয়োজকরা।

বাগেরহাট ২৫০ শয্যা জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ অসিম কুমার সমাদ্দার বলেন, গরমের শুরু থেকেই বিভিন্ন বয়সী রোগীদের চাপ বাড়তে থাকে হাসপাতালে, যাদের অধিকাংশই শিশু ও বৃদ্ধ। সবচেয়ে বেশি দেখা যাচ্ছে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত রোগী। এমন পরিস্থিতিতে আমরা জনসাধারনদের স্যালাইন ও তরল জাতীয় খাবার খাওয়া পরামর্শ দেওয়া পাশাপাশি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া পরামর্শ দিচ্ছি।

অপরদিকে, হিট স্ট্রোক প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির পাশপাশি পথচারিদের মাঝে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতারন করছে বাগেরহাট জেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ ও তাঁতীলীগ।

বৃহস্পতিবার সকালে শহরের পুরাতন ঘাট এলাকায় জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা যুবলীগের সভাপতি সরদার নাসির উদ্দিন এ কার্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধন শেষে জেলা শহরের বিভিন্ন এলাকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরন করা হয়। এছাড়া একই দিন পানি ও স্যালাইন বিতরন করেছে বাগেরহাট জেলা ছাত্রলীগ ও জেলা তাঁতীলীগের নেতৃবৃন্দ।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর