[email protected] বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১

বৈশ্বিক উদ্ভাবন সূচক

পাকিস্তানের চেয়ে পিছিয়ে বাংলাদেশ

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
২৯ সেপ্টেম্বার ২০২৩, ১৮:৪৯

ফাইল ছবি

বৈশ্বিক উদ্ভাবনী সূচক বা গ্লোবাল ইনোভেটিভ ইনডেক্সে (জিআইআই) সূচক প্রকাশ করা হয়েছে। এতে আরও তিন ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের। এ ছাড়া সূচকে বাংলাদেশকে পেছনে ফেলে গেছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। খবর কালবেলা।

জাতিসংঘের ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (ডব্লিউআইপিও) ১৩২টি দেশ নিয়ে ৮০টি নির্দেশকের ওপর ভিত্তি করে প্রকাশ করেছে বৈশ্বিক উদ্ভাবনী সূচক। বিভিন্ন দেশের অর্থনৈতিক উদ্ভাবনের ওপর ভিত্তি করে এ সূচক প্রকাশ করা হয়।

সূচকে বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ১০৫তম অবস্থানে। যা আগে ছিল ১০২তম অবস্থানে। বেসরকারি খাতে ঋণের সম্প্রসারণ এবং অভ্যন্তরীণ শিল্পের বহুমুখীকরণ অন্যান্য দেশের তুলনায় পিছিয়ে যাওয়ায় সূচকে বাংলাদেশের অবস্থান নেমে গেছে। এর আগে ২০২৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বাংলাদেশের অবস্থান ছিল ১১৬তম অবস্থানে।

১০০ পয়েন্টের ভিত্তিতে এ সূচকটি তৈরি করা হয়। এতে ৬৭ দশমিক ছয় পয়েন্ট পেয়ে প্রথম স্থান দখল করেছে সুইজারল্যান্ড। এ নিয়ে ১৩ বারের মতো প্রথম অবস্থান দখল করেছে দেশটি। এ ছাড়া দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে সুইডেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সিঙ্গাপুর।

সূচকে বাংলাদেশ পেয়েছে ২০ দশমিক ২ পয়েন্ট। এ স্কোর নিয়ে ৩৭টি নিম্ন-মধ্যম আয়ের দেশের মধ্যে বাংলাদেশ ২২তম অবস্থানে রয়েছে। এর পাশাপাশি মধ্য ও দক্ষিণ এশিয়ার ১০টি দেশের মধ্যে বাংলাদেশ সপ্তম অবস্থানে রয়েছে।

তালিকায় ৪০তম অবস্থানে রয়েছে ভারত। এ ছাড়া পাকিস্তান ও শ্রীলঙ্কা যথাক্রমে ৮৮ ও ৯০তম অবস্থানে রয়েছে। মোট ৮০টি সূচকের ওপর ভিত্তি করে দেশগুলোর তালিকা করা হয়।

 

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর