[email protected] বৃহঃস্পতিবার, ২০শে জুন ২০২৪, ৬ই আষাঢ় ১৪৩১

অধিকার চাই, না উন্নয়ন চাই

Abdur Rahman

প্রকাশিত:
২৯ মে ২০২৪, ২০:৩৬

ছবি নিজস্ব

অধিকার একটি খুবই তাৎপর্য পূর্ণ শব্দ, যার অর্থ ব্যাপক বিস্তৃত, এক কথায়, পৃথিবী সৃষ্টির শুরু থেকে অধিকার বা হক শব্দটির ব্যবহার লক্ষ করা যায়, আমরা প্রথমে অধিকার শব্দের বিশ্লেষণ করি, তাহলে দেখতে পাই মানবজাতির থেকে আল্লাহর অধিকার, মানবজাতির থেকে মানবজাতির অধিকার, মানবজাতি বা মানুষের অধিকার কী? একটু আলোচনা করা যাক, আমাদের মৌলিক অধিকার, খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও নিরাপত্তা। ন্যূনতম এই ছয়টি অধিকার নিয়ে বেঁচে থাকতে হয় প্রত্যকটি মানুষ কে, আমরা এই অধিকার যথাযথ পাচ্ছি তো, প্রশ্ন পাঠক বন্ধুর কাছে। অধিকার সম্পর্কে আরও একটু জেনে নেওয়া যাক, সামাজিক, অর্থনৈতিক রাজনৈতিক ও সাংস্কৃতিক,নৈতিক, আইনগত, ব্যাক্তিগত, নেতিবাচক, ইতিবাচক, বলে রাখি আরও অনেক অধিকার আছে।

সর্বশেষ যে অধিকার নিয়ে বর্তমানে বেশি আলোচিত তা হলো মানবাধিকার, আমি বলি আমার অধিকার, হ্যা আমার অধিকার, আমি কী পেরছি আমার অধিকার সম্পর্কে সচেতন হতে? স্বাধিকার আদায় করতে, হ্যা আদায় করতে সক্ষম হয়েছিল ১৯৭১ সালে পাকিস্তানের অত্যাচারিত শাসক, এবং এই দেশ শাসনে উন্নয়নের রুপকার পশ্চিম পাকিস্তানের জুলুমবাজ সরকাকে হটিয়ে একটি স্বাধীন সার্বোভৌমত্ব রাষ্ট্র গঠন করতে সক্ষম হয়েছিল, আমার দেশের নিরস্ত্র দামাল ছেলেরা। আমরা পেয়েছি স্বাধীন ভূখন্ড, এনে দিয়েছিল লাল সবুজের পতাকা। এই লাল সবুজের পতাকার দেশে স্বাধীনতার ৫৩ বছরে জনগণ পায়নি তাদের ত্যাগে অর্জিত স্বাধীনতার স্বাদ, পায়নি তাদের স্বাধিকার। আমরা তো অধিকার আদায়ের জাতি, ত্যাগ স্বিকার করার জাতি, গৌর্ব অর্জন করার জাতি তবে কেন আজ পিছিয়ে? যদি তুমি প্রাণের দাবি হিসাবে অধিকার আদায়ে মুষ্টিবদ্ধ হাত উঠিয়ে গর্জে উঠ। তবে হে মানব আত্না তুমি ফিরে পাবে, পূর্ব আকাশে উদিত ভোরের আলোর মত এক নব দিগান্ত।

এবার উন্নয় এর কথায় আসি, ডিজিটাল যুগে উন্নয়ন একটি বহু প্রচলিত শব্দ, উন্নয়ন বলতে বুঝায়, সামাজিক, আর্থিক,সাংস্কৃতিক, শিক্ষাগত এবং প্রাকৃতিক দিক থেকে উন্নতি বা উন্নয়ন। এক কথায় মানবসমাজের সকল বিভাগের জীবনের পরিবর্তনই উন্নয়ণ। আমরা এখন উন্নয়ন বলতে বুঝি, রাষ্ট্রের কিছু কাঠামোগত উন্নয়ন , যেমন : দুই চারটা ফ্লাইওভার, ব্রিজ, রাস্তা,কালভাট, এরকম রাষ্ট্রীয় জাঁকজমকপূর্ণ কিছু ইমারত। তবে এটাই যদি হয়, তাহলে, যারা আমাদের এই দেশ শাসন করে গেছে বিগত সময়ে, তার মধ্যে,ব্রিটিশ, পাকিস্তান তাদের কি অপরাধ ছিল, তারাও তো দেশের উন্নয়ন করেছে যা চোখে পরার মত। তবে হ্যাঁ একটা জাগায় দূরত্ব ছিল তার নাম অধিকার। এই অধিকারের ফলস্বরূপ, ব্রিটিশ থেকে, পাকিস্তান, তার পর ত্রিশ লক্ষ আত্ন ত্যাগের বিনিময়ে, আমরা পেলাম এক লক্ষ সাতচল্লিশ হাজার পাঁচশত সত্তর বর্গমাইলের স্বাধীন-সার্বভৌম ভূখণ্ড। তার পিছনে একটি অস্ত্র ছিল তা হলো অধিকার।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর