[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

খণ্ডকালীন সঙ্গীর খোঁজে চীনা তরুণ-তরুণীরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
২৩ আগষ্ট ২০২৩, ২২:১৭

ফাইল ছবি

সম্পর্কের নানা জটিলতা এড়াতে টেম্পোরারি (খণ্ডকালীন) সঙ্গী খুঁজছেন চীনের তরুণ-তরুণীরা। সাউথ চায়না মর্নিং পোস্টের (এসসিএমপি) এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্পর্কের এই নতুন ধরন মান্দারিন শব্দ ‘দা জি’ নামে পরিচিত, যার অর্থ সবকিছুর মিল থাকা। এর মানে হলো, সমমনা সঙ্গী বেছে নেওয়া। চীনের তরুণ-তরুণীরা জিয়াওহংশুর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই খণ্ডকালীন সঙ্গী খুঁজছেন।

তারা মূলত খাবার, গেমিং, ফিটনেস, ভ্রমণ, কৃষিকাজ, চ্যাটিং ও গান শুনতে আগ্রহী ব্যক্তিদের খোঁজ করেন। এসব সঙ্গীর মুখোমুখি হওয়া আবশ্যক নয়। তারা উইচ্যাট ও এ ধরনের অন্যান্য প্ল্যাটফর্মে প্রতিদিনের কথোপকথন সেরে নিতে পারেন।

অস্থায়ী সঙ্গী হওয়া এক তরুণ বলেছেন, ‘একজন অপরিচিত ব্যক্তির তত্ত্বাবধান করা নিশ্চিত করে, আমরা দু’জনেই বিষয়টি গুরুত্বের সঙ্গে নিচ্ছি। যদি কোনো বন্ধু বা পরিবারের সদস্যকে এটি করতে বলি, তবে আমি এটিকে ততটা গুরুত্বের সঙ্গে নাও নিতে পারি, এমনকি তাদের সঙ্গে তর্কও করতে পারি না।’

অস্থায়ী সঙ্গী খোঁজা আরেক তরুণ বলেছেন, ‘আমি সত্যিই খুব একা; সামাজিক মিথস্ক্রিয়াও পছন্দ করি না। তবে আশা করি, এমন একজন অপরিচিত ব্যক্তি আসবে, যে আমার জীবনে প্রবেশ করবে না। কিন্তু আমাকে একা সিনেমা দেখা বা একা একা আর খেতে দেবে না।’

দেশটির অনেক তরুণ-তরুণী অস্থায়ী সঙ্গী খুঁজতে গিয়ে হতাশার সম্মুখীনও হয়েছেন। ২০ বছর বয়সী একজন সাউথ চায়না মর্নিং পোস্টকে বলেছেন, তিনি একজন পুরুষ সঙ্গীর সঙ্গে খাবারের আয়োজন করেছিলেন।

এ সময় তাকে শুধু একজন ভালো শ্রোতার ভূমিকা পালন করতে হয়েছিল। আরেকটি ঘটনার কথা মনে করে তিনি বলেছেন, ওই ব্যক্তি বলেছিলেন, তিনি একজন অস্থায়ী নারী সঙ্গীর প্রতি প্রেমের অনুভূতি তৈরি করেছিলেন, তবে ওই নারী ইতোমধ্যেই অন্য একটি সম্পর্কে ছিলেন।

 

বাংলা গেজেট/এফএস

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর