[email protected] বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১

কারাগার থেকে হাসপাতালে থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
২৩ আগষ্ট ২০২৩, ১৮:১৬

ফাইল ছবি

কারাগারে অসুস্থ হয়ে পড়ায় থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতেই তাকে হাসপাতালে নেওয়া হয়। এর আগে ১৫ বছর নির্বাসনে থাকার পর মঙ্গলবার দেশে ফেরেন সাবেক এ প্রধানমন্ত্রী। পরে তাকে আটক করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, বছরের পর বছর নির্বাসনে কাটিয়ে দেশে ফিরে আসার পর কারাগারে বন্দি থাকা থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে দেশটির পুলিশ জানিয়েছে।

মূলত নির্বাসন থেকে ফিরে আসার পর আটকের প্রথম দিনেই স্বাস্থ্য সমস্যায় ভোগার জেরে তাকে রাতেই পুলিশ হাসপাতালে স্থানান্তরিত করা হয়। ৭৪ বছর বয়সি থাকসিনের স্বাস্থ্যের অবস্থা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

এর আগে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই থেকে একটি প্রাইভেট জেটে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টায় রাজধানী ব্যাংককে অবতরণ করেন সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। এ সময় তার শত শত উচ্ছ্বসিত সমর্থক উল্লাস, বক্তৃতা এবং গান করছিলেন।

এ ছাড়া থাকসিনের প্রত্যাবর্তনের এ মুহূর্তের সাক্ষী হতে উত্তর-পূর্ব থাইল্যান্ডে তার দলের শক্ত ঘাঁটি থেকে অনেকেই রাতারাতি ব্যাংককে চলে আসেন। কিন্তু থাকসিন তাদের শুভেচ্ছা জানাতে পারেননি। দুই মেয়ে ও ছেলেকে পাশে নিয়ে তিনি বিমানবন্দর টার্মিনাল থেকে অল্প সময়ের জন্য বের হন এবং রাজা ও রানির প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।

দেশে ফেরার পর পরই ৭৪ বছর বয়সি এ নেতাকে সুপ্রিমকোর্টে নিয়ে যাওয়া হয় এবং সেখানে তাকে আগের তিনটি দোষী সাব্যস্ত হওয়া অপরাধের জন্য আট বছরের কারাদণ্ড দেওয়া হয়। এর পর তাকে ব্যাংককের রিমান্ড কারাগারে পাঠানো হয়।

সেখানকার কারা কর্তৃপক্ষ জানিয়েছিল, বার্ধক্য বিবেচনায় থাকসিন সিনাওয়াত্রাকে নির্দিষ্ট চিকিৎসা সরঞ্জামসহ আলাদা একটি উইংয়ে রাখা হবে। সেখানে তিনি তাৎক্ষণিকভাবে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকবেন, যার প্রথম পাঁচ দিন তিনি তার ঘরেই থাকবেন বলেও জানায় কর্তৃপক্ষ।

এ ছাড়া থাইল্যান্ডের সংশোধনাগার বিভাগের কর্মকর্তারা মঙ্গলবার বলেছিলেন, থাকসিনের হার্ট, ফুসফুস এবং মেরুদণ্ডে সমস্যা ও রক্তচাপসহ আগে থেকেই কিছু সমস্যা রয়েছে এবং (কারাগারে) তাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।

থাইল্যান্ডের অ্যাসিস্ট্যান্ট ন্যাশনাল পুলিশ চিফ লেফটেন্যান্ট জেনারেল প্রচুয়াব ওংসুক রয়টার্সকে বলেছেন, ‘থাকসিন সিনাওয়াত্রার স্বাস্থ্যের অবস্থা কারাগার কর্তৃপক্ষ মূল্যায়ন করেছে এবং সেখানে রোগীর যত্ন নিতে পারে এমন ডাক্তার ও চিকিৎসা সরঞ্জামের অভাব থাকায় তাকে পুলিশ হাসপাতালে পাঠানো হয়েছে।’

অবশ্য থাকসিনের কোন ধরনের স্বাস্থ্য সমস্যা দেখা দিয়েছে তা উল্লেখ করেননি চিকিৎসকরা।

এর আগে ক্ষমতার অপব্যবহারসহ একাধিক অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় থাকসিনকে আট বছরের কারাদণ্ড ভোগ করতে হবে বলে মঙ্গলবার নিশ্চিত করেন সুপ্রিমকোর্ট। তবে সাবেক এই থাই প্রধানমন্ত্রী বলেছেন, তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর