[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

বরখাস্ত হলেন রুশ জেনারেল সুরোভিকিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
২৩ আগষ্ট ২০২৩, ১৭:০১

ছবি: সংগৃহীত

রাশিয়ান জেনারেল সের্গেই সুরোভিকিনকে দেশটির মহাকাশ প্রতিরক্ষা বাহিনীর প্রধান পদ থেকে বরখাস্ত করা হয়েছে। এমনটাই দাবি জানিয়েছেন বিশিষ্ট এক রুশ সাংবাদিক এবং কয়েকটি রুশ সংবাদমাধ্যম। একসময় ইউক্রেন যুদ্ধের কমান্ডার ছিলেন জেনারেল সুরোভিকিন।

বুধবার (২৩ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানায় আল জাজিরা।

মঙ্গলবার মস্কোর এক রেডিও স্টেশনের সাবেক সাংবাদিক আলেক্সি ভেনেডিক্টভ তার টেলিগ্রাম চ্যানেলে দাবি জানান, সরকারি ডিক্রির মাধ্যমে সুরোভিকিনকে অপসারণ করা হয়েছে। মহাকাশ বাহিনীর প্রধান থেকে অপসারণের পর প্রতিরক্ষা মন্ত্রণালয়ে থাকবেন সুরোভিকিন।

যদিও ডিক্রিটি এখনও প্রকাশ করা হয়নি তবে বেশ কয়েকটি রুশ সামরিক ব্লগও সুরোভিকিনের অপসারণের বিষয়ে প্রতিবেদন করেছে।

এসব দাবির কোন আনুষ্ঠানিক সত্যতা পায়নি আল জাজিরা। কিন্তু মঙ্গলবার দিনের শেষে রুশ ভাষায় প্রকাশিত আরবিসি সংবাদমাধ্যম তার নিজস্ব উৎসের বরাত দিয়ে জানায় যে, সুরভিকিনকে বরখাস্ত করা হয়েছে।

আরবিসি জানায়, "আর্মি জেনারেল সের্গেই সুরোভিকিনকে অন্য চাকরিতে স্থানান্তরের কারণে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে এবং প্রতিরক্ষা মন্ত্রনালয়ে স্থানান্তর করা হয়েছে। বর্তমানে তিনি স্বল্পমেয়াদী ছুটিতে আছেন বলে জানায় সংবাদমাধ্যমটি।

জুনের শেষের দিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে ভাড়াটে সেনাদের দল ওয়াগনার এর নেতা ইয়েভজেনি প্রিগোঝিনের ব্যর্থ অভ্যুত্থানের পর থেকে রাশিয়ান এই জেনারেলকে জনসমক্ষে দেখা যায়নি।

সুরোভিকিন ২০২২ সালের অক্টোবর থেকে থেকে ২০২৩ সালের জানুয়ারী পর্যন্ত ইউক্রেনে রাশিয়ান ইউনিটের কমান্ডার-ইন-চিফ ছিলেন। তিনি সেই কমান্ডার যিনি ২০২২ সালের নভেম্বরে দক্ষিণ ইউক্রেনীয় শহর খেরসন থেকে রাশিয়ান সৈন্যদের প্রত্যাহারের নির্দেশ দিয়েছিলেন।

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর