[email protected] শুক্রবার, ১৮ই অক্টোবর ২০২৪, ৩রা কার্তিক ১৪৩১

বিশ্বে দ্বিতীয় ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় পাকিস্তানের ‘করাচি’

মর্নিং টাইমস ডেস্ক

প্রকাশিত:
২৭ জুলাই ২০২৪, ১৮:০১

ছবি : সংগৃহীত

পাকিস্তানের অন্যতম বৃহত্তম মহানগর করাচি। তবে এই শহরটি বিশ্বের দ্বিতীয় ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় স্থান পেয়েছে। বিশ্বের প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বসের তালিকায় এমন চিত্র উঠে এসেছে। খবর জিও নিউজ

ফোর্বসের ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় প্রথমে রয়েছে ভেনেজু্য়েলার কারাকাস শহর। সাতটি গুরুত্বপূর্ণ দিক বিবেচনা করে বিশ্বের ৬০টি শহর নিয়ে এ তালিকা তৈরি করেছে ফোর্বস। যে সাতটি দিক বেবিচনায় নেয়া হয়েছে- অপরাধ, ব্যক্তিগত নিরাপত্তা, স্বাস্থ্য, অবকাঠামো, প্রাকৃতিক দুর্যোগ ও ডিজিটাল নিরাপত্তা।

ফোর্বসের উপদেষ্টা জানিয়েছেন, পাকিস্তানের করাচি শহরে ব্যক্তিগত নিরাপত্তা উচ্চ ঝুঁকিতে রয়েছে। এছাড়া অপরাধ, সহিংসতা, সন্ত্রাসী হুমকিসহ প্রাকৃতিক দুর্যোগ ও অর্থনৈতিক সংকটও রয়েছে।

বন্দর নগরী করাচিতে প্রায়ই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। পুলিশ এবং সেনাবাহিনীর সদস্যকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়। ২০২৩ সালের জুনে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট তাদের দেশের পর্যটকদের এ শহরে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করে।

ফোর্বসের তালিকায় বিশ্বের তৃতীয় ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় রয়েছে মিয়ানমারের ইয়ানগুন। এ শহরটিতে উচ্চ ডিজিটাল নিরাপত্তা ঝুঁকি রয়েছে। এছাড়াও রয়েছে ব্যক্তিগত নিরাপত্তার ঝুঁকি, সহিংসতা, সন্ত্রাসী হুমকি এবং প্রাকৃতিক দুযোগ ও অর্থনৈতিক সংকট। ফোর্বসের তালিকায় বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের মধ্যে রয়েছে- সিঙ্গাপুর, জাপানের টোকিও এবং কানাডার টরেন্টো শহর।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর