[email protected] সোমবার, ৬ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

ইসরায়েলের বিরুদ্ধে ভিসা নিষেজ্ঞার হুঁশিয়ারি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
২০ নভেম্বার ২০২৩, ০৬:৪১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহিত

পশ্চিম তীরে বসবাস করা ফিলিস্তিনিদের বিরুদ্ধে নৃশংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানকার বেসামরিক নাগরিকদের ওপর হামলা করা ‘চরমপন্থিদের’ বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা জারি করতে প্রস্তুত বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

একই সঙ্গে আবারও পশ্চিম তীর ও গাজার ফিলিস্তিনিদের জন্য একটি আলাদা রাষ্ট্রের পক্ষে যুক্তরাষ্ট্রের অবস্থান নিশ্চিত করেছেন বাইডেন। খবর সিএনএনের।

ওয়াশিংটন পোস্টে এক নিবন্ধে বাইডেন লেখেন, এটা খুবই পরিষ্কার যে, ইসরায়েল ও ফিলিস্তিনি জনগণের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা নিরাপত্তা সংকটের অবসান একমাত্র একটি দ্বিরাষ্ট্র সমাধানের মাধ্যমে সম্ভব।

আমি ইসরায়েলের নেতাদের জোর দিয়ে বলেছি, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে চরমপন্থি সহিংসতা বন্ধ করতেই হবে এবং যারা সহিংসতা চালাচ্ছে তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে।

যুক্তরাষ্ট্র পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের ওপর হামলাকারী চরমপন্থিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা জারিসহ আমাদের নিজস্ব পদক্ষেপ নিতে প্রস্তুত। 

বাইডেনের এই হুঁশিয়ারি নিশ্চিতভাবেই ইসরায়েলের জন্য উদ্বেগের। কারণ, অক্টোবরের শেষ দিকে ইসরায়েল যুক্তরাষ্ট্রের ‘ভিসা ওয়েভার প্রোগ্রামে’ যুক্ত হয়।

এই প্রকল্পের আওতায় থাকা দেশগুলোর নাগরিকরা যারা ভ্রমণে সক্ষম তারা ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পান।


বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর