[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

ইসরায়েল-হামাস যুদ্ধে নিহত ৪২ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
১৪ নভেম্বার ২০২৩, ১৫:৩৪

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ডে স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েলের যুদ্ধের ৩৮ তম দিন আজ। এরই মধ্যে গাজায় হামলা ও অভিযান জোরদার করেছে দখলদার দেশটি। এমনকি চলতি সপ্তাহ থেকে হাসপাতালগুলোকে লক্ষ্য করে হামলা ও অভিযান বাড়িয়েছে ইসরায়েল।

হামাস ও ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ৪২ জন সাংবাদিক নিহত হয়েছে বলে জানিয়েছে সাংবাদিকদের সংগঠন কমিটি টু প্রোজেক্ট জার্নালিস্ট (সিপিজে)। খবর আল জাজিরা।

প্রতিষ্ঠানটির প্রাথমিক তদন্তে দেখা গেছে যে ৭ অক্টোবর থেকে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অন্তত ৪২ জন সাংবাদিক এবং মিডিয়া কর্মী নিহত হয়েছেন। যা ১৯৯২ সালে সিপিজে-এর তথ্য সংগ্রহ শুরু হওয়ার পর থেকে সাংবাদিকদের জন্য সবচেয়ে মারাত্মক সময় বলছে সংস্থাটি।

সোমবার এক বিবৃতিতে ৪২ সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে সিপিজে।

বিবৃতিতে বলা হয়, “নিহত ৪২ জন সাংবাদিকের মধ্যে ৩৭ ফিলিস্তিনি, চারজন ইসরায়েলি এবং একজন লেবানিজ’’

বিবৃতিতে আরও বলা হয়, “চলমান যুদ্ধে আরও নয়জন সাংবাদিক আহত হয়েছেন। তিন সাংবাদিক নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে এবং ১৩ জন সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে’’

এছাড়া বর্তমানে যুদ্ধের সংবাদ সংগ্রহ করা সাংবাদিকরাও "একাধিক হামলা, হুমকি, সাইবার আক্রমণ, সেন্সরশিপ এবং পরিবারের সদস্যদের মৃত্যুর অভিজ্ঞতা অর্জন করেছেন।

সিপিজে-এর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা কর্মসূচি সমন্বয়কারী শেরিফ মনসুর এক বিবৃতিতে বলেন,‘‘এই হৃদয় বিদারক সংঘাতের খবর সংগ্রহ করার জন্য এই অঞ্চলের সাংবাদিকরা মহান ত্যাগ স্বীকার করছেন’’

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর