[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

সাদা পতাকা উড়িয়ে গাজা ছাড়ছে মানুষ

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
১০ নভেম্বার ২০২৩, ০৮:৪৭

ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকার সবচেয়ে ঘনবসতিপূর্ণ অঞ্চল গাজা সিটি থেকে পালিয়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ। বৃহস্পতিবার (৯ নভেম্বর) গাজার উত্তরাঞ্চল থেকে দক্ষিণ দিকে যাওয়ার একমাত্র সড়ক সালাহ এল-দিন দিয়ে নতুন করে শতশত মানুষকে পায়ে হেঁটে যেতে দেখা যায়। এ সময় অনেকের হাতে সাদা পতাকাও ছিল। গত দুইদিনের মতো আজও ওই সড়কে চার ঘণ্টা সব ধরনের হামলা বন্ধ রাখে দখলদার ইসরায়েলি বাহিনী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সাদা পতাকা উড়ানোর বিষয়টি আত্মসম্পর্ণ করার একটি ইঙ্গিত।

বিবিসি আরও জানিয়েছে, মানুষের সারি এত দীর্ঘ যে, এই সারি শেষ হচ্ছে না। দলে দলে মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে দক্ষিণ দিকে চলে যাচ্ছেন। বেশিরভাগ মানুষ হাঁটলেও কেউ কেউ যাচ্ছেন গাধাচালিত ছোট গাড়িতে করে।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ বাধে। ওই যুদ্ধ শুরুর পর এ পর্যন্ত এত বেসামরিক মানুষকে একসঙ্গে নিজেদের ঘর-বাড়ি ছাড়তে দেখা যায়নি।

১৯৪৮ সালে যখন ফিলিস্তিনিকে দ্বিখণ্ডিত করে ইসরায়েলের জন্ম হয়— তখনও ঠিক এইভাবে দলে দলে ফিলিস্তিনিরা তাদের বাড়ি-ঘর ছেড়েছিলেন। ৭৫ বছর পর গাজায় যেন আবার সেই একই চিত্র দেখা যাচ্ছে।

ইসরায়েলের পক্ষ থেকে বলা হচ্ছে, গাজা সিটি থেকে যারা দক্ষিণ দিকে যাচ্ছেন; সেখানে তারা অস্থায়ীভাবে থাকবেন। যুদ্ধ শেষ হলে আবার এসব মানুষ নিজ ঘর-বাড়িতে ফিরে আসবেন। তবে এসব মানুষের বাড়ি-ঘর এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে, যুদ্ধ শেষ হলেও তারা কিসের আশায় আবার সেখানে ফিরবেন সেটি অজানা।

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর