[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

গাজায় নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়ল, অর্ধেকই শিশু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
২৪ অক্টোবার ২০২৩, ১২:২৮

সংগৃহিত ছবি

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজাতে অব্যাহত আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। অব্যাহত বিমান হামলা এবং অভিযানে বিধ্বস্ত গাজাবাসী। প্রতিনিয়ত মৃত্যুর পাহাড় জমছে অবরুদ্ধ এ অঞ্চলটিতে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত অন্তত পাঁচ হাজার ৮৭ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অন্তত ১৫ হাজার ২৭৩ জন জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এবং জাতিসংঘ।

নিহতদের মধ্যে ৬২ শতাংশের বেশি নারী ও শিশু বলছে সংস্থাটি।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় গাজার ৩২০টির বেশি স্থাপনায় হামলা চালিয়ে সেগুলো ধূলিসাৎ করে দিয়েছে ইসরায়েল। এসব হামলায় আরো ৪০০ এর বেশি বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৫,০৮৭ জনের মধ্যে ২ হাজারেরও বেশি শিশু রয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ৪৩৬ ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে ১৮২ জনই শিশু।

ইসরায়েলি বাহিনীর অব্যাহত বিমান হামলায় গাজার হাজার হাজার ভবন ধ্বংস হয়েছে এবং দশ লাখের বেশি মানুষ এই অঞ্চলে বাস্তুচ্যুত হয়েছে বলছে জাতিসংঘ। এছাড়া ইসরায়েলের কঠোর অবরোধের কারণে পানি, বিদ্যুৎ, খাবারসহ অন্যান্য মৌলিক সরবরাহ থেকে বঞ্চিত এ অঞ্চলের বাসিন্দারা। সূত্র: দেশ রূপান্তর

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর