[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

৪ দেশের ভেটোতে জাতিসংঘে বাতিল গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
১৭ অক্টোবার ২০২৩, ১৭:০২

সংগৃহিত ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতি চেয়ে রাশিয়ার উত্থাপন করা প্রস্তাব বাতিল করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

সোমবার নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘের নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া প্রস্তাবটি উত্থাপন করেছিলেন। তবে আমেরিকা, যুক্তরাজ্যসহ পশ্চিমা মিত্র চারটি দেশের ভেটোতে এই প্রস্তাবনা বাতিল হয়ে যায়। খবর আল জাজিরা, বিবিসি, রয়টার্স।

গতকাল সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নেবেনজিয়ার উত্থাপিত প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতিসহ সকল জিম্মিদের মুক্তি, গাজায় সহায়তা প্রবেশে মানবিক সহায়তা করিডোর গঠন এবং বেসামরিকদের বেসামরিকদের নিরাপদে সরে যাওয়ার জন্য সেফ প্যাসেজের দাবিসহ বিভিন্ন বিষয় উল্লেখ ছিল। রাশিয়া জানায়, রাজনৈতিক নয়, মানবিক দৃষ্টিকোণ থেকেই এই আহ্বান জানানো হয়েছে।

তবে সোমবারের বৈঠকে প্রস্তাবটি উত্থাপনের পর নিরাপত্তা পরিষদের স্থায়ী-অস্থায়ী ১৫ সদস্যরাষ্ট্রের মধ্যে ৪টি রাষ্ট্র এটির পক্ষে এবং যুক্তরাষ্ট্রসহ অপর ৪টি রাষ্ট্র এর বিপক্ষে ভোট দেয়; আর ভোটদান থেকে বিরত থাকেন বৈঠকে উপস্থিত অপর ছয় সদস্যরাষ্ট্রের প্রতিনিধিরা।

এই প্রস্তাবনায় ভোটাভুটিতে এর বিরোধিতা করে আমেরিকা, যুক্তরাজ্য, ফ্রান্স ও জাপান। আর প্রস্তাবের পক্ষে ভোট দেয় চীন, সংযুক্ত আরব আমিরাতসহ ৫ দেশ। ভোটদানে বিরত ছিল আলবেনিয়া, ঘানা, সুইজারল্যান্ড, ইকুয়েডর, ব্রাজিল ও মাল্টা।

এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া বলেন, ‘আমাদের রেজোল্যুশন পাস হয়নি, তবে এর মধ্যে দিয়ে এই যুদ্ধ নিয়ে প্রথম আনুষ্ঠানিকভাবে সক্রিয় হলো নিরাপত্তা পরিষদ। যদি আমরা উদ্যোগ না নিতাম, সেক্ষেত্রে সবকিছুই কেবল আলাপ-আলোচনার মধ্যে সীমাবদ্ধ থাকত।’

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাসের জন্য দরকার অন্তত ৯ সদস্য দেশের সমর্থন। তবে স্থায়ী পাঁচ সদস্য দেশের যেকোনো একটি ভেটো দিলে তা বাতিল হবে। সূত্র: দেশ রূপান্তর

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর