[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

‌'ইসরায়েলে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা, ফিলিস্তিনিদের বিরুদ্ধে আগ্রাসন'

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
৯ অক্টোবার ২০২৩, ১০:৩৪

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে সামরিক সহায়তা দেওয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। রোববার থেকেই সামরিক সহায়তা পাঠানো শুরু হয়েছে বলে ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। খবর বিবিসির।

এক বিবৃতিতে অস্টিন জানান, যুক্তরাষ্ট্রের একটি রণতরি ও কয়েকটি যুদ্ধজাহাজ ইসরায়েলের কাছাকাছি পাঠানো হচ্ছে। ইসরায়েলকে সমরাস্ত্রও দেওয়া হবে। এই অঞ্চলে যুদ্ধবিমানও মোতায়েন করবে যুক্তরাষ্ট্র। ইউএসএস জেরাল্ড আর ফোর্ড ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপকে পূর্ব ভূমধ্যসাগরে চলাচলের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এক দশকের মধ্যে শনিবার ইসরায়েলের ভূখণ্ডে স্মরণকালের ভয়াবহ হামলা চালিয়েছে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এরই প্রেক্ষিতে গতকাল রোববার গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ ঘটনার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধ শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অস্টিন বলেন, ‘হামাসের সর্বশেষ হামলার লক্ষ্য ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক স্বাভাবিককরণ প্রক্রিয়াকে ব্যাহত করাও হতে পারে বলে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে।’

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের জন্য 'অতিরিক্ত সহায়তার' নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। তবে ইসরায়েলের জন্য সামরিক সহায়তা পাঠানোর এই ঘোষণাকে 'ফিলিস্তিনিদের বিরুদ্ধে আগ্রাসন' বলে উল্লেখ করেছে হামাস।

এক বিবৃতিতে হামাস জানায়, ‘যুক্তরাষ্ট্র দখলদারিত্বকে (ইসরায়েল) সমর্থন জানিয়ে রণতরী পাঠানোর ঘোষণার অর্থ হলো আমাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসনে সরাসরি অংশ নেওয়া।’

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর