[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

সম্পূর্ণ ধ্বংস ১২টি গ্রাম

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত বেড়ে ৩২০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
৮ অক্টোবার ২০২৩, ১১:২৪

সংগৃহীত ছবি

দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তানের পশ্চিমাঞ্চল হেরাতে ৬.৩ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩২০ ছাড়িয়েছে। এ ছাড়া ভয়াবহ এ ভূমিকম্পে শতাধিক আহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

শনিবার এক প্রতিবেদনে জাতিসংঘের বরাতে এ তথ্য জানায় সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, প্রথমে জাতিসংঘ ভূমিকম্পের কারণে দেশটিতে ৩২০ জনেরও বেশি প্রাণ হারিয়েছে জানালেও পরবর্তীতে সংখ্যাটি যাচাই করা হচ্ছে বলে জানায়। তবে স্থানীয় এক তালেবান কর্মকর্তা গার্ডিয়ানকে জানিয়েছেন যে মৃতের সংখ্যা "তার চেয়ে অনেক বেশি"।

যদিও স্থানীয় কর্তৃপক্ষ মৃতের সংখ্যা ১০০ বলে উল্লেখ করেছে এবং আহতের সংখ্যা ৫০০ জন বলছে।

এদিকে স্থানীয় গভর্নর নুর আহমদ ইসলামজার একটি ভিডিও বার্তার মাধ্যমে জানিয়েছেন যে, হেরাত প্রদেশে ভূমিকম্পের কারণে ১০ টিরও বেশি গ্রাম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, ফলে "বড় সংখ্যক" লোক মারা গেছে।

এ সময় গ্রামের ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য আহ্বান জানান তিনি। এছাড়া স্থানীয় হাসপাতালকে ওষুধ দিয়ে সাহায্য করার জন্য তিনি দাতা ও ফার্মেসিদের আহ্বান জানান।

মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জিন্দাহ জান জেলার বাসিন্দা দাউদ গার্ডিয়ানকে বলেন, "কয়েকটি গ্রাম সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে এবং শত শত মানুষ ধ্বংসস্তূপের নিচে রয়েছে।"

তিনি আরও বলেন, "আমার আত্মীয়দের গ্রামে মাত্র ৫০ জন বেঁচে আছে। আজ সকাল পর্যন্ত ও ৪০০ জনেরও বেশি লোক সেখানে বাস করছিলেন। এখানে একটা বিপর্যয় ঘটছে।“

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এর ওয়েবসাইটে পোস্ট করা একটি মানচিত্র দেখানো হয়েছে যে শনিবার এই অঞ্চলে পর পর সাতটি ভূমিকম্প হয়েছে। যার মধ্যে দুইটির মাত্রা ছিলো ৬.৩ এবং একটি ছিলো ৫.৯ মাত্রার। সূত্র: দেশ রূপান্তর

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর