[email protected] রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনকে জব্দ করা ইরানি অস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
৫ অক্টোবার ২০২৩, ১৬:৩৫

সংগৃহিত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্র গত বছর ইরান থেকে জব্দ করা প্রায় ১.১ মিলিয়ন গোলাবারুদ ইউক্রেনে পাঠিয়েছে। দেশটির সামরিক বাহিনী এই তথ্য জানিয়েছে। রাশিয়ার বিরুদ্ধে লড়তে এই অস্ত্রগুলো কাজে আসবে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) মধ্যপ্রাচ্যে অভিযানের তদারকি করছে। খবর বিবিসি।

তারা বলছে, ডিসেম্বরে ইয়েমেনের উদ্দেশে রওনা হওয়া একটি জাহাজ বাজেয়াপ্ত করা হয়েছিল। সেখান থেকে এই গোলাবারুদ ও অস্ত্র জব্দ করা হয়। 

ইউক্রেনের পশ্চিমা মিত্ররা সম্প্রতি সতর্ক করেছে, ইউক্রেন যে হারে গোলাবারুদ ব্যবহার করছে তার সঙ্গে তাল মিলিয়ে অস্ত্র উৎপাদন করতে তাদের বেশ হিমশিম খেতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, ইরানি গোলাবারুদ ও অস্ত্র সোমবার ইউক্রেনকে দেওয়া হয়েছে।

যুদ্ধাস্ত্রগুলো মূলত জব্দ করেছিল মার্কিন নৌবাহিনী। গত ৯ ডিসেম্বর মারওয়ান ১ নামের একটি রাষ্ট্রবিহীন জাহাজ থেকে এই অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে তারা। যুক্তরাষ্ট্রের বিচারবিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে জুলাই মাসে জব্দ করা এসব অস্ত্রের মালিকানা পায় মার্কিন সরকার। সেন্ট্রাল কমান্ডের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব গোলাবারুদ ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কাছ থেকে জব্দ করা।

ইসলামী বিপ্লবী গার্ড  ইরানের সশস্ত্র বাহিনীর একটি শাখা। দেশের সরকারকে রক্ষা করার দায়িত্বে ছিল তারা। ইরানের আইআরজিসির পাঠানো এসব অস্ত্র ও গোলাবারুদ ইয়েমেনের হুতি বিদ্রোহীদের কাছে যাচ্ছিল। আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হওয়ায় এসব জব্দ করা হয়। 

ইরান ইয়েমেনের চলমান গৃহযুদ্ধে হুথি বিদ্রোহীদের সমর্থন করে।কিন্তু জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২০১৫ সালের প্রস্তাবের অধীনে এই গোষ্ঠীর কাছে অস্ত্র হস্তান্তর নিষিদ্ধ করেছে। ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হয়েছিল ২০১৪ সালে যখন হুথিরা রাজধানী সানার নিয়ন্ত্রণ নেয় এবং দেশটির সরকারকে সরিয়ে দেয়। ক্ষমতাচ্যুত সরকার ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার হিসেবেই রয়ে যায়।

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর