[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

‘পাকিস্তানের অভ্যন্তরে হামলা চালানো হারাম’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
১০ আগষ্ট ২০২৩, ২২:৩৯

ফাইল ছবি

পাকিস্তানের অভ্যন্তরে হামলা চালানোকে ‘হারাম’ বলে ফতোয়া দিয়েছেন আফগানিস্তানের শীর্ষ নেতা হেবাতুল্লাহ আখুন্দজাদে। ইসলামাবাদ এ দাবি করেছে। তবে পাকিস্তান সরকার দেশটির ক্ষমতাসীন তালেবান সরকারের ওই ফতোয়াকে ‘প্রকাশ্যে ঘোষণা করারও’ দাবি জানিয়েছে।

পাকিস্তান সরকারের একটি নির্ভরযোগ্য সূত্র দেশটির ইংরেজি দৈনিক দ্যা এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছে, ইসলামাবাদ তালেবান নেতার একটি ফতোয়াকে প্রকাশ্যে ঘোষণা করার দাবি জানাচ্ছে। ওই ফতোয়ায় তালেবান সরকারের প্রধান মোল্লা আখুন্দজাদে তেহরিকে তালিবান পাকিস্তান বা টিটিপির তৎপরতাকে ‘অনৈসলামিক’ বলে ঘোষণা করেছেন।

পাকিস্তান দাবি করছে, গত মাসে আফগানিস্তান সফরকারী একটি পাকিস্তানি প্রতিনিধিদলকে কাবুল জানিয়েছে, তালেবান নেতা পাকিস্তানে হামলা চালানোকে ‘হারাম’ ঘোষণা করে একটি নির্বাহী আদেশ জারি করেছেন। তবে নির্বাহী আদেশটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়নি। পাকিস্তান সরকার দাবি করছে, আদেশটি প্রকাশ্যে ঘোষণা না করা পর্যন্ত কোনো ফল পাওয়া যাবে না।

একইসাথে তালেবান মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ বুধবার এক বিবৃতিতে পাকিস্তানের সমালোচনা করে বলেছেন, তালেবান সরকার আফগানিস্তানের ভূমি ব্যবহার করে অন্য কোনো দেশে হামলা চালানোর অনুমতি দেয় না। পাকিস্তান নিজের সমস্যার জন্য অপরকে দায়ী করে বাস্তবতা আড়াল করার চেষ্টা করছে বলেও তিনি মন্তব্য করেন।

তালেবানের এ মুখপাত্র বলেন, আফগানিস্তানের ইসলামিক আমিরাত দৃঢ়ভাবে পাকিস্তানে হামলা চালানোর অভিযোগগুলোকে প্রত্যাখ্যান করছে। তিনি জোর দিয়ে বলেন, আফগানিস্তান এমন একটি দেশ যেটি দীর্ঘস্থায়ী যুদ্ধ থেকে বেরিয়ে এসেছে। এখন এটি কোনো দেশের নিরাপত্তা বিঘ্নিত করতে চায় না। বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর জন্য কোনো হুমকি হতে চায় না তারা।

মুজাহিদ আরও বলেন, আফগান সরকার সম্প্রতি উগ্রবাদী গোষ্ঠী আইএসের ১৮ সদস্যকে আটক করেছে যাদের সবাই পাকিস্তানি নাগরিক। কিন্তু তা সত্ত্বেও কাবুল এ ঘটনার জন্য পাকিস্তানকে দায়ী না করে বরং নিজের দেশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। এখন পাকিস্তানেরও একই ধরনের পদক্ষেপ নেওয়া উচিৎ। খবর- দ্যা ক্সপ্রেস ট্রিবিউন, তোলো নিউজ

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর