[email protected] শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

বিমানবালাকে যৌন হয়রানি, বাংলাদেশি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
৮ সেপ্টেম্বার ২০২৩, ২৩:৪০

ফাইল ছবি

মুম্বাই হয়ে মাসকাট থেকে ঢাকাগামী একটি ফ্লাইটে যৌন হয়রানির শিকার হয়েছেন এক বিমানবালা। এই ঘটনায় মোহাম্মদ দুলাল (৩০) নামের এক বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে।

ভারতের মুম্বাইয়ে তাকে গ্রেপ্তার করা হয় বলে শুক্রবার (৯ সেপ্টেম্বর) নিশ্চিত করেছেন দেশটির একজন পুলিশ কর্মকর্তা। খবর এনডিটিভি।

এর আগে বৃহস্পতিবার ভোরে ভিস্তারা এয়ারলাইনসের ওই ফ্লাইটটি মুম্বাই ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর আধাঘণ্টা আগে ঘটনাটি ঘটেছিল।

পুলিশ কর্মকর্তা বলেছেন, বিমানটি মুম্বাইতে অবতরণের আধা ঘণ্টা আগে দুলাল তার আসন থেকে উঠে একজন বিমানবালাকে জড়িয়ে ধরেন এবং তাকে চুমু দেওয়ার চেষ্টা করেন।’

এ ছাড়া অন্য কেবিন ক্রু সদস্য ও যাত্রীরা দুলালকে থামানোর চেষ্টা করলেও তিনি অশোভন আচরণ করেন। অভিযুক্তকে ফ্লাইট ক্যাপ্টেন সতর্ক ও বিশৃঙ্খল যাত্রী হিসেবে ঘোষণা করেছিলেন।

তবে তিনি ক্যাপ্টেনের কথা শোনেননি। এরপর বিমানটি মুম্বাই বিমানবন্দরে অবতরণের পর অভিযুক্তকে নিরাপত্তা কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হলে তারা তাকে সাহার থানায় নিয়ে যান।

পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, বিমানবালার দায়ের করা অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত দুলালের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) প্রাসঙ্গিক ধারাগুলোর অধীনে একটি প্রাথমিক তথ্য প্রতিবেদন (এফআইআর) নথিভুক্ত করা হয় এবং তাকে গ্রেপ্তার করা হয়। এরপর অভিযুক্তকে স্থানীয় আদালতে হাজির করা হলে তাকে শুক্রবার পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়।

একটি বিবৃতিতে ভিস্তারার একজন মুখপাত্র বলেছেন, ‘মাসকাট থেকে মুম্বাইগামী ভিস্তারা ফ্লাইট ইউকে-২৩৪-এ একটি অপ্রীতিকর যাত্রীসংক্রান্ত ঘটনার অভিযোগ উঠেছিল। চরম অসদাচরণের পরিপ্রেক্ষিতে ক্যাপ্টেন একটি সতর্কতা জারি করেছিলেন এবং গ্রাহককে সামলানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। নির্দেশিকা ও কঠোর স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) অনুসারে স্থলে থাকা নিরাপত্তা সংস্থাগুলোকে অবতরণের সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়ার জন্যও জানানো হয়েছিল।’

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা সংস্থা আরো তদন্তের জন্য অভিযুক্ত দুলালকে হেফাজতে নিয়েছে। পাশাপাশি এসওপি অনুযায়ী ঘটনাটি স্থানীয় কর্তৃপক্ষকেও জানানো হয়েছে।

মুখপাত্র বলেছেন, গ্রাহক ও কর্মীদের সুরক্ষা, নিরাপত্তা ও মর্যাদাকে বিপন্ন করে—এমন অনিয়মিত আচরণের বিরুদ্ধে ভিস্তারা জিরো-টলারেন্স নীতিতে দৃঢ়ভাবে ব্যবস্থা নেয়।

 

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর