[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

ফ্রান্সে অবকাশযাপন কেন্দ্রে অগ্নিকাণ্ডে নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:
১০ আগষ্ট ২০২৩, ০২:২৯

ছবি: সংগৃহীত

পূর্ব ফ্রান্সের প্রতিবন্ধীদের একটি অবকাশযাপন কেন্দ্রে আগুন লেগে অন্তত ৯ জন নিহত হয়েছে। বুধবার (৯ আগস্ট) ভোরে এ অগ্নিকাণ্ড ঘটে। বিবিসি জানিয়েছে, এখনও পর্যন্ত ২ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। নিখোঁজ দুজনের মারা যাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন দায়িত্বরত ফায়ার সার্ভিস কর্মকর্তা।

উদ্ধার অভিযানের প্রধান ফিলিপ হাউইলার সাংবাদিকদের জানান, প্রাথমিকভাবে আগুনে নিখোঁজ হওয়া ১১ জনের সকলকেই এখন সম্ভাব্য মৃত বলে ধারণা করা হচ্ছে। ৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বাকি দুই ব্যক্তির মরদেহ উদ্ধারের কাজ চলছে।

জার্মান সীমান্তের কাছে এবং স্ট্রাসবার্গ শহরের প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণে উইন্টজেনহেইমে প্রতিবন্ধীদের অবকাশযাপন কেন্দ্রের তিন তলা ভবনে ওই অগ্নিকাণ্ড ঘটে।

ঘটনাস্থলে মোট ৮০ জন ফায়ার সার্ভিসকর্মী, চারটি ফায়ার ট্রাক এবং চারটি অ্যাম্বুলেন্স মোতায়েন করা হয়। আগুনের তীব্রতা সত্ত্বেও স্থানীয় সময় সকাল ৯ টার মধ্যে তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। তবে এখনো অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠনের কথা জানিয়েছেন ফিলিপ।

তিনি আরও বলেন, ‘স্থানীয় সময় সকাল ৬ টা ৩৩ মিনিটে ওই অগ্নিকাণ্ড ঘটে। খবর পেয়ে ১৪ মিনিটের মধ্যে আমাদের উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছায়। প্রাথমিকভাবে ভবন থেকে ভবন থেকে ১৭ জনকে সরিয়ে নেওয়া হয়।’

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ আগুনে ক্ষতিগ্রস্তদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়া দ্রুত সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনায় ফায়ার সার্ভিসকর্মীদের ধন্যবাদ জানান তিনি।

দেশটির প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন ঘটনাস্থল পরিদর্শন করার কথা জানিয়েছেন। ফায়ার সার্ভিসকর্মীরা জানান, আগুন নিয়ন্ত্রণে আনার আগেই ভবনের দুই-তৃতীয়াংশ পুড়ে গিয়েছিল।

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর