[email protected] বৃহঃস্পতিবার, ২০শে জুন ২০২৪, ৬ই আষাঢ় ১৪৩১

মাঝরাতে খিদে পেলে খেতে কি খাবেন

মর্নিং টাইমস

প্রকাশিত:
৯ মে ২০২৪, ১৮:৫৮

ছবি : সংগৃহীত

অনেকেই বিভিন্ন কাজে রাতে জেগে থাকে। কেউ রাত জেগে বই পড়ে, কেউ কাজ করতে আর মুভি বা সিরিজ দেখে। এই সময় খিদে পাওয়াটা স্বাভাবিক। এরকম পরিস্থিতিতে খিদে মেটানোর জন্য চিপস, বিস্কিট, মিষ্টি, চানাচুরের মতো খাবার আমরা খেয়ে থাকি, যা শরীরের জন্য মোটেই ভালো নয়। তাহলে মাঝরাতে এমন কী খাবার খাওয়া যেতে পারে যাতে খিদেও মিটবে, খাবারটা স্বাস্থ্যকরও হবে, আবার রান্না করার ঝামেলাও থাকবে না? এ বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এর প্রতিবেদন থেকে জানা যায় রাতে খিদে পেলে এমন কিছু খাবার রয়েছে যা খেলে খিদেও মিটবে, ওজনও নিয়ন্ত্রণ রাখবে। চলুন জেনে নেই সেসব খারাবগুলো সম্পর্কে।

মাঝরাতে খিদে পেলে খেতে পারেন যেসব খাবার

পপকর্ন

রাতে খিদে মিটাতে পপকর্ন খেতে পারেন। তবে লবন মশলা মিশিয়ে যখন পপকর্ন খাওয়া হয়, তাতে ওজন বাড়ার আশঙ্কা থাকে। তাই খেতে ভালবাসলেও ওজন বাড়ার ভয়ে অনেকেই তা এড়িয়ে চলেন। তবে মশলা এবং লবন ছাড়াও বাড়িতে ভেজে নিতে পারেন পপকর্ন। বাজারে এখন কম কার্বোহাইড্রেট-যুক্ত পপকর্ন পাওয়া যায়।

মটরের চাট

কম-ক্যালোরি, উচ্চ-প্রোটিনসমৃদ্ধ খাবার হিসাবে দারুণ কার্যকর মটরের চাট। রয়েছে স্বাদ এবং স্বাস্থ্যের নিখুঁত ভারসাম্য। সবুজ মটরশুঁটির সঙ্গে একটু গোলমরিচ আর অল্প লবন মিশিয়ে নিন। একটু সেদ্ধ আলুর কুচিও মিশিয়ে নিতে পারেন।

বাদাম

বাদাম খুব দ্রুতই খিদে মেটাতে সক্ষম। মাঝরাতে খিদেতে একমুঠো বাদাম খেতে পারেন। চিনাবাদাম, কাঠবাদাম, পেস্তা বাদাম এরকম কয়েক ধরনের বাদাম মিশিয়ে খেতে পারেন। তবে লবণ ছাড়া খেতে হবে। খেয়াল রাখতে হবে পরিমাণ যেন অল্প হয়। একসঙ্গে অনেক বাদাম খাওয়া যাবে না।

বিভিন্ন বীজ

কুমড়া, শিমের বীজ শুকিয়ে কৌটায় রাখতে পারেন। এগুলো আপনার মাঝরাতের খিদের জন্য স্বাস্থ্যসম্মত খাবার। বীজ প্রোটিনসমৃদ্ধ হওয়ায় শরীরের বিভিন্ন উপকার করে।

শুকনো খাবার

একজন সুস্থ ব্যক্তি রাতে মুড়ি, চিড়া জাতীয় শুকনো খাবারও খেতে পারেন। তবে ডায়াবেটিস রোগীদের এ ধরনের খাবার এড়িয়ে চলাই ভালো। ডায়াবেটিস রোগীরা মাঝরাতে এগুলো না খেয়ে বাদাম বা বীজ খেতে পারেন।

ইয়োগার্ট

ইয়োগার্ট বা দই খেতে পারেন। তবে মিষ্টি দই খাওয়া যাবে না, টক দই খেতে হবে। টক দইয়ের সঙ্গে কিছু ফল যোগ করে খেতে পারেন বা লাচ্ছি বানিয়ে খেতে পারেন।

ফল

ফলের মধ্যে দুইটা খেজুর অথবা একটি কলা খেতে পারেন। তবে ডায়াবেটিস রোগীরা এটা খাবেন না। সুগার বেড়ে যেতে পারে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর