[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

মোবাইল গরম হওয়া ঠেকানোর ৮ উপায়

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত:
১৬ আগষ্ট ২০২৩, ২১:১৬

ফাইল ছবি

মোবাইলের প্রোসেসর দিনদিন শক্তিশালী হচ্ছে। সেই সাথে দীর্ঘ সময় ধরে ব্যবহারের জন্য থাকছে বড় ব্যাটারি এবং দ্রুতগতির চার্জিং প্রযুক্তি। এসব যেমন সুবিধা দিচ্ছে ব্যবহারকারীদের, তেমনি মাঝেমধ্যে সমস্যাও তৈরি করছে। অনেকের মোবাইল একটু ব্যবহারেই গরম হয়ে যায়।

এক্ষেত্রে মোবাইল গরম হওয়া ঠেকাতে কিছু কাজ করতে পারেন আপনি। এসব কাজে মোবাইলের গরম হওয়া কমতে পারে।

ডিলিট করুন জাঙ্ক ফাইল

ফোনে জাঙ্ক ফাইল নিয়মিত ডিলিট করুন। অপ্রয়োজনীয় ফাইল গুলি জমতে থাকলে ফোন গরম হতে পারে। জাঙ্ক ফাইল ডিলিট করার জন্য গুগল ফাইলস গো-এর মতো অ্যাপ ব্যবহার করতে পারেন। থার্ড পার্টি এ্যাপ ব্যবহার না করাই ভালো।

ফোন নিয়মিত রিস্টার্ট

অনেক সময় মেমোরিতে প্রয়োজনীয় ফাইল জমতে থাকার কারণেই গরম হয় ফোন। এই জন্য দিনে অন্তত একবার ফোন রিস্টার্ট করলে গরম হওয়ার সম্ভাবনা কমে। ফোন গরম হলে সঙ্গে সঙ্গে রিস্টার্ট করলেও সুফল পাবেন।

ক্ষতিকর ভাইরাস

অনেক সময় ফোনে ভাইরাস ও ম্যালওয়্যার প্রবেশ করার কারণে তা গরম হতে থাকে। সেই ক্ষেত্রে ফোন থেকে ভাইরাল ও ম্যালওয়্যার দুর করতে হবে। এই কাজের জন্য ফোনে রাখতে পারেন একটি অ্যান্টিভাইরাস। তবে সেক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন জরুরি। কারণ, কিছু অ্যান্টিভাইরাস আবার ফোনে সবসময় চালু থাকে যা বেশী ব্যাটারি ব্যবহার করে এবং ফোন গরম করে তোলে।

গেম খেলায় বিরতি নিন

গেম খেললে প্রায় সব ফোনই কম-বেশি গরম হয়। তবে গেম খেলার সময় ২টি গেমের মধ্যে কয়েক মিনিটের বিরতি নিন। পারলে সেই সময় ফোন বন্ধ করে রাখুন। এতে ফোন গরম হওয়ার সম্ভাবনা কমবে।

অতিরিক্ত ফোন কভার

অনেকে ফোনের সঙ্গে অতিরিক্ত কভার বা কেসযুক্ত করে ব্যবহার করেন। এ ধরনের কেস ফোন থেকে বের হওয়া গরম আটকে রেখে ফোন বেশি গরম করে। ফোন যদি অতিরিক্ত গরম হয় তবে এ ধরনের কেস বা কভার সরিয়ে ফেলুন।

ডিসপ্লে ব্রাইটনেস

প্রায় সময় দেখা গেছে যে, আপনার মোবাইলের ডিসপ্লের ব্রাইটনেস (display brightness) অনেক বেশি থাকার ফলে, মোবাইলের ওপরের ভাগ গরম হয়ে পরে। তবে, এটা কোনো সমস্যা নয়। কিন্তু, এতে আপনার চোখ এবং মোবাইলের ব্যাটারিতে চাপ পরার সুযোগ রয়েছে।

লম্বা সময় ওয়াইফাই (WiFi) সংযোগ

অনেক সময়, আপনি হয়তো নিজের মোবাইলের wifi চালু করে ইন্টারনেট ব্যবহার করেন বা মোবাইলের hotspot চালু করে, মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট চালান। এই ক্ষেত্রে, অনেক বেশি সময়ের জন্য mobile wifi বা mobile hotspot ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করার ফলেও আপনার মোবাইল ফোন গরম হয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

খারাপ ব্যাটারি-চার্জার

অনেক সময় ব্যাটারি, চার্জারের কারণে ফোন গরম হয়ে যেতে পারে। ফোনের নির্ধারিত চার্জার দিয়েই সবসময় ফোন চার্জ দেওয়া ভালো। আর ব্যাটারি খারাপ হয়ে গেলে দ্রুত তা পরিবর্তন করে নেওয়া উচিৎ। কারণ, খারাপ ব্যাটারি ফোনের অন্যান্য হার্ডওয়ার নষ্ট করে দিবে। এমনকি ফোনে বিস্ফোরণও ঘটাতে পারে। সূত্র: দেশ রূপান্তর

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর