[email protected] সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

শীতে ব্রকলি খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:
২৭ নভেম্বার ২০২৩, ১৮:২৭

ফাইল ছবি

বাংলাদেশের সবজি বাজারে ব্রকলি এখন একটি পরিচিত নাম। ব্রকলি মূলত শীতকালীন সবজি। ব্রকলি বা ব্রোকোলি ক্রসিফেরী গোত্রের অন্তর্ভূক্ত শীতকালীন সবজি। এতে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট, আঁশ আছে। এই সবজি হৃদরোগ, বহুমূত্র এবং ক্যান্সার প্রতিরোধ করে।

অনেকটা ফুলকপির মত চেহারার এই সবজি যেমন পুষ্টিগুণসম্পন্ন, তেমনই সুস্বাদু। ফ্লু জাতীয় সর্দি, কাশি, জ্বরের হাত থেকে রক্ষা করে ব্রকোলি। 'সালফোরাফেন' থাকার কারণে ব্রকোলি করোনাভাইরাস রুখতেও সাহায্য করে। ব্রকোলি দিয়ে সবজির পদ রান্না এখন সাধারণ মানুষের রান্নাঘরেও জায়গা করে নিয়েছে। সালফোরাফেন ফুসফুসের প্রদাহ কমাতে এবং অত্যধিক অনাক্রম্যতা থেকে কোষকে রক্ষা করতেও কার্যকর। ফলে ব্রকোলি অনেকটা বেশি কার্যকর বিশেষ কয়েকটি রোগ প্রতিরোধ করতে।

ব্রকলির স্বাস্থ্যগত উপকারিতা : ব্রকলি স্বাস্থ্যের জন্য খুবই উপকারি, নিয়মিত খেলে এসব রোগ থেকে মুক্তি মিলবে-

ক্যান্সার প্রতিরোধ করে
ক্যান্সার প্রতিরোধে ব্রকলি অনন্য। ব্রকলিতে থাকা বিটা ক্যারোটিন, এস্ট্রোজেন ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। বিশেষ করে স্তন ও জরায়ু ক্যান্সার প্রতিরোধে ব্রকলি অত্যন্ত কার্যকর। এছাড়া প্রোস্টেট, কোলন, ফুসফুস, যকৃত ক্যান্সারের প্রতিরোধেও ব্রকলির কার্যকারিতা বিভিন্ন গবেষণায় উঠে এসেছে।

অ্যালার্জির সমস্যা দূর করে
গবেষণায় দেখা গেছে, অ্যালার্জির সমস্যা ও যেকোন প্রদাহ দূর করতে ব্রকলির জুড়ি নেই। ব্রকলিতে থাকে প্রচুর পরিমাণে ওমেগা ৩, অ্যানজাইম। যা প্রদাহ দূর করতে সাহায্য করে। এছাড়া যারা আর্থাইটিসের সমস্যায় ভুগছেন, তাদের জন্যও ব্রকলি খাওয়া অত্যন্ত জরুরী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
ব্রকলিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ব্রকলি ভিটামিন সি ও সেলিনিয়ামের গুণেও ভরপুর। এই উপাদানগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দেহে ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে।ফলে সর্দি-কাশির সমস্যা কমে যায়।

হাড় মজবুত করে
হাড় মজবুত রাখতে ব্রকলি খুবই কার্যকর। এতে থাকা ক্যালসিয়াম ও ভিটামিন কে হাড়ের জন্য খুবই ভালো। এছাড়া ব্রকলিতে আছে ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফসফরাস।
সব বয়সীদের জন্যই ব্রকলি উপকারি। তবে বাড়ন্ত শিশু ও স্তন্যদানকারী মায়ের জন্য ব্রকলির উপকারিতার শেষ নেই।

ত্বক ভালো রাখে
ত্বক সুস্থ রাখে ব্রকলি। ব্রকলিতে থাকা ভিটামিন সি ত্বক করে ঝলমলে। যারা ত্বক সুস্থ রাখতে চান তারা নিয়মিত ব্রকলি খেতে পারেন। প্রাকৃতিকভাবেই এটি ত্বক সুস্থ রাখতে সহায়তা করে। এতে থাকা ভিটামিন কে, ফলেট ও অ্যামিনো এসিড ত্বকের জন্য বেশ ভালো।

কোষ্ঠকাঠিন্য দূর করে
এ ছাড়া এতে প্রচুর আঁশ থাকায় কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

বার্ধক্য প্রতিরোধ করে
ব্রকলিতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ কমাতে অত্যন্ত উপকারি। শুধু তাই নয়, ত্বকের মরাকোষ, ব্রণ, দাগ দূর করতে ভূমিকা রাখে। তাই নিয়মিত ব্রকলি খাওয়া ভালো।

ক্ষতিকর উপাদান দূর করে
আমাদের দেহে নানা ধরনের ক্ষতিকর উপাদান জন্ম নেয় এবং নানা রোগব্যাধির কারণ হয়। দেহের ক্ষতিকর উপাদান দূর করতে ব্রকলি খুবই কার্যকর। ফলে অনেক রোগ-বালাই থেকে রেহাই পাওয়া যায়। এ ছাড়া ব্রকলি হজমে সহায়তা করে, পেট ভালো রাখে।
দুর্দান্ত কিছু পুষ্টি উপাদানের কারণে সেরা সবজিগুলোর মধ্যে ব্রকলি একটি। তাই আপনার খাদ্যতালিকায় ব্রকলি রাখুন।

তথ্যসূত্র-ইটিভি ভারত

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর