[email protected] সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

হোয়াটসঅ্যাপে কোন ধরনের মেসেজ এলে ভুলেও তাতে ক্লিক করবেন না

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত:
১৪ নভেম্বার ২০২৩, ১৫:৪৫

ফাইল ছবি

ইদানীং অনলাইনে প্রতারণার শিকার হচ্ছেন হাজার হাজার মানুষ। এক ক্লিকেই সারা জীবনের সঞ্চয় হারিয়ে ফেলছেন তারা। মোবাইল ব্যবহারকারীদের প্যাঁচে ফেলতে নানা রকম ছক কষছেন প্রতারকেরা। সম্প্রতি ‘ম্যাকফি’ নামে একটি বেসরকারি সংস্থার রিপোর্ট অনুযায়ী দেশের প্রায় ৮২ শতাংশ মোবাইল ব্যবহারকারী অনলাইনে আসা প্রতারণার মেসেজে ক্লিক করেন। আর আপনার এই এক ক্লিকেই ব্যাংক অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যেতে পারে লক্ষ লক্ষ টাকা। জেনে নিন, হোয়াটসঅ্যাপে কোন ধরনের মেসেজ এলে ভুলেও তাতে ক্লিক করবেন না।

১. মোবাইলে মাঝেমধ্যেই মেসেজ আসে যে, আপনি লক্ষ লক্ষ টাকা জিতেছেন আর নির্দিষ্ট সংস্থা কর্তৃক পাঠানো লিঙ্কে ক্লিক করলেই নাকি পেয়ে যাবেন সেই মোটা অঙ্কের টাকা। এই ধরনের মেসেজের ক্ষেত্রে ৯৯ শতাংশ সম্ভাবনা থাকে প্রতারণার শিকার হওয়ার। তাই সাবধান!

২. মোবাইলে কোনও নির্দিষ্ট সংস্থা কর্তৃক চাকরির অফার পেলেও সতর্ক হোন। কোনও বড় সংস্থা এ ভাবে আপনার নম্বরে চাকরির বার্তা পাঠাবে না। বড় বড় সংস্থাগুলি আপনার সঙ্গে চাকরি সংক্রান্ত যে কোনও কথোপকথন ইমেল মারফত করবেন, আপনার ফোনে মেসেজ পাঠিয়ে নয়।

৩. এখন ব্যাংকের নামেও প্রতারণা করছেন প্রতারকেরা। অনেক সময় ব্যাংকের নামে ভুয়ো মেসেজ আসে গ্রাহকদের কাছে। যেখানে একটি লিঙ্ক পাঠিয়ে বলা হয় কেওয়াইসি আপডেট করতে। সেই সব লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক হোন। এ রকম কোনও মেসেজ এলে ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আগে বিষয়টি আদৌ ঠিক কি না, তা যাচাই করে নিন।

৪. ওটিটি প্ল্যাাটফর্ম থেকে আসা মেসেজের পিছনে থাকতে পারে প্রতারণার হাত। সাবস্ক্রিপশন প্ল্যান আপডেট করুন বলে আপনার কাছে কোনও বার্তা এলে আদৌ সেটি আসল কি না, তা যাচাই করে নিন। কোনও রকম লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক থাকুন।

৫. অনেক সময় এমন জিনিস কেনার মেসেজ আপনার কাছে আসে, যেটি আদৌ আপনি কেনেননি কখনও। এমন মেসেজ গ্রাহকদের কাছে পাঠানো হয়, যাতে তারা উৎসাহিত হয়ে লিঙ্কে ক্লিক করেন। তাই লোভে পা দেওয়ার আগে সচেতন থাকুন। সূত্র: আনন্দবাজার

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর