[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

নতুন যে সুবিধা পাওয়া যাবে জিমেইল অ্যাপে

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত:
২৪ সেপ্টেম্বার ২০২৩, ১৯:৪৬

জিমেইল অ্যাপে নতুন বাটন যুক্ত করছে গুগল। রয়টার্স

প্রতিদিন বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে আসা একাধিক ই-মেইল জমা হয় জিমেইল ইনবক্সে। ফলে প্রয়োজনের সময় ইনবক্স থেকে গুরুত্বপূর্ণ ই-মেইল খুঁজে পেতে বেশ বেগ পেতে হয়। শুধু তাই নয়, জিমেইলের ধারণক্ষমতাও শেষ হয়ে যেতে পারে। আর তাই অনেকেই অপ্রয়োজনীয় ই-মেইলগুলো একসঙ্গে নির্বাচন করে মুছে ফেলেন। কম্পিউটার থেকে জিমেইলের ইনবক্সে থাকা অপ্রয়োজনীয় ই-মেইলগুলো একসঙ্গে নির্বাচন করে মুছে ফেলা গেলেও মুঠোফোনে আলাদাভাবে নির্বাচন করতে হয়। এতে সময় বেশি লাগে। আর এই সমস্যা সমাধানে জিমেইল অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণে ‘সিলেক্ট অল’ বাটন যুক্ত করছে গুগল।

নতুন এ সুবিধা চালু হলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা ফোন থেকেই জিমেইল অ্যাপের ইনবক্সে থাকা একাধিক ই-মেইল নির্বাচন করা যাবে। ফলে একসঙ্গে একাধিক ই-মেইল মুছে ফেলার পাশাপাশি সেগুলো দ্রুত নির্দিষ্ট ফোল্ডারে পাঠানো বা আর্কাইভ করে রাখা যাবে। প্রাথমিকভাবে জিমেইল অ্যাপের ২০২৩.০৮.২০.৫৬১৭৫০৯৭৫ সংস্করণে নির্দিষ্ট সংখ্যক ব্যক্তিরা বাটনটি ব্যবহার করতে পারছেন। শিগগিরই এ সুবিধা অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমসহ অ্যান্ড্রয়েড ১৪–এর পরীক্ষামূলক সংস্করণে যুক্ত করা হবে।

উল্লেখ্য, কম্পিউটার থেকে ‘সিলেক্ট অল’ বাটন ব্যবহার করে জিমেইলে একসঙ্গে ৫০টি ইমেইল নির্বাচন করা যায়। তবে অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে একসঙ্গে কতগুলো ই-মেইল নির্বাচন করা যাবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি গুগল। কবে নাগাদ সব ব্যবহারকারীর জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে, সে বিষয়েও সুনির্দিষ্ট দিনক্ষণ জানায়নি প্রতিষ্ঠানটি। সূত্র: গ্যাজেটস নাউ

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর