[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

অ্যান্টেনা তির্যকভাবে বসানো হয় কেন?

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত:
১০ আগষ্ট ২০২৩, ২৩:২৭

ফাইল ছবি

স্যাটেলাইট টিভি দেখার জন্য প্রয়োজন হয় বিরাটাকৃতির ছোট-বড়, বিভিন্ন আকৃতির ডিশ অ্যান্টেনা। এই অ্যান্টেনা বাসা-বাড়ির ছাদে স্থাপন করা হয়। খেয়াল করলে দেখবেন এসব অ্যান্টেনা তির্যকভাবে বসানো হয়। কিন্তু কেন?

এক সময় টিভি দেখার জন্য লম্বা ইয়াগি অ্যান্টেনা ব্যবহৃত হতো। কিন্তু তারপরিবর্তে জায়গা করে নিয়েছে ডিরেক্ট টু হোম বা ডিটিএইচ। এই প্রযুক্তিতে স্যাটেলাইট থেকে অ্যান্টেনার মাধ্যমে ফিড রিসিভ করা হয়। এই অ্যান্টেনাগুলো সাধারণত ছোট আকৃতির হয়।

ডিশ অ্যান্টেনা তির্যকভাবে বসানোর কারণ

বেশিরভাগ মানুষই জানেন যে ডিটিএইচ অ্যান্টেনা সিগন্যালের জন্য ব্যবহৃত হয়, যার সাহায্যে টিভিতে চ্যানেল আসে। কিন্তু এটিকে তির্যকভাবে স্থাপন করার পেছনে যুক্তি কি এবং যদি এটি সোজাসুজি ইন্সটল করা হয় তাহলে কী হবে?

অ্যান্টেনা বা ছাতার তির্যকতার কারণে স্যাটেলাইট থেকে প্রেরিত সিগন্যাল বা রশ্মিগুলো তার অবতল পৃষ্ঠায় আঘাত করে ছাতার পেছনে চলে যায় না এবং এই রশ্মিগুলো পৃষ্ঠের মাধ্যমে সামনে ফোকাস করে যা ফিড হর্নের সাহায্যে সিগন্যাল ডিটিএইচ বক্সে পৌঁছায়।

এবার যদি ছাতাটি সোজা করে বসানো হয় তাহলে এর পৃষ্ঠে আঘাতকারী রশ্মিগুলো ফোকাসের দিকে না গিয়ে পেছনের দিকে চলে যাবে। যে কারণে ডিটিএইচ বক্সে কোন সিগন্যাল পৌঁছাবে না।

ডিটিএইচ এমন একটি প্রযুক্তি যার সাহায্যে টিভি চ্যানেলগুলি তার ছাড়াই দেখা যায়। ছাদে বসানো এই ছাতা স্যাটেলাইট থেকে সরাসরি সংকেত পায়। একই সময় সেট টপ বক্স স্যাটেলাইটের সংকেত ডিকোড করে এবং টিভিতে প্রেরণ করে। যার মাধ্যমে আমরা টিভিতে যেকোনও চ্যানেল দেখতে পারি।

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর