[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতল ‘কালকক্ষ’

বিনোদন ডেস্ক

প্রকাশিত:
২৫ আগষ্ট ২০২৩, ০১:০৫

ছবি: সংগৃহীত

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ৬৯তম আসর দখল করে নিল বাংলা চলচ্চিত্র ‘কালকক্ষ’। নবীন পরিচালক জুটি শর্মিষ্ঠা মাইতি ও রাজদীপ পালের এই চলচ্চিত্রটি এবার সেরা বাংলা ছবির পুরস্কার অর্জন করেছে।

করোনাকালীন গল্পে গড়ে উঠেছে ‘কালকক্ষ’। বিধ্বস্ত মানুষের জীবন, তাদের অসহায়ত্ব, রোগের প্রকোপ এবং চিকিৎসকদের অনিবার্য ভূমিকা টাইমলুপে মোড়া ছবির কাহিনির প্রাথমিক বিষয়। লকডাউনে যা হয়েছিল এই ছবিতে তার সুস্পষ্ট ছাপ রয়েছে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শ্রীলেখা মুখোপাধ‌্যায়, তন্নিষ্ঠা বিশ্বাস, অহনা কর্মকার।

দেশটির জাতীয় স্বীকৃতির এবারের আসরে বলিউড বনাম দক্ষিণের লড়াই জমজমাট। কে হবে সেরার সেরা সেই নিয় চলছে জল্পনা-কল্পনা। রাজামৌলির আরআরআর আগেই বিশ্ব জয় করেছে। অস্কার এনে দিয়েছে দেশকে। এই ছবিও রয়েছে প্রতিযোগিতায়।

আজ ভারতের স্থানীয় সময় পাঁচটায় শুরু হয় পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা। ঘোষণা এখনও চলছে। পুরস্কারপ্রাপ্তদের নাম জানাচ্ছেন দেশটির কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। এবারের আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন আলিয়া ভাট। কঙ্গনাকে হারিয়ে এ পুরস্কার পেয়েছেন তিনি। অন্যদিকে সেরা অভিনেতার পুরস্কার উঠেছে আল্লু অর্জুনের হাতে।

এছাড়া সেরা নন-ফিচার ছবি হিসাবে জাতীয় পুরস্কার পেয়েছে ‘এক থা গাঁও’। অন্যদিকে সেরা অ্যানিমেশন ছবির স্বীকৃতি পেয়েছে ‘কান্দিটুন্দ’। এটি মালয়ালম ছবি।

গত বছর সেরা বাংলা চলচ্চিত্র হিসেবে পুরস্কার জিতেছিল ‘অভিযত্রিক’। শুভ্রজিৎ মিত্র নির্মিত এই চলচ্চিত্রটি নিজের ঝুলিতে নিয়েছিল সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কারও।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর