[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

একই দিনে জয়ার জাতীয় পুরস্কার ও বুসান জয়

বিনোদন ডেস্ক

প্রকাশিত:
১ নভেম্বার ২০২৩, ১৬:৫১

ফাইল ছবি

দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসানের কাজের জায়গা বহু বছর ধরেই সুরক্ষিত। কিছু দিন পর পরই তার প্রাপ্তির মুকুটে যোগ হয় নতুন পালক। তবে বর্তমান সময়টা যেন আরও ফুরফুরে।

দূর্গা পূজায় মুক্তি পাওয়া কলকাতার সবগুলো সিনেমার মধ্যে জয়া অভিনীত ‘দশম অবতার’ সবচেয়ে বেশি ব্যবসাসফল হয়েছে। সেই আনন্দের রেশ কাটতে না কাটতেই এলো আরও দুটি সুখবর। এবারেরটা একটু বেশিই স্পেশ্যাল। একই দিনে, অর্থাৎ আজই দুই দুটি বড় প্রাপ্তির খবর পাওয়া গেল জয়ার। ২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের তালিকা ঘোষণা করা হয়েছে আজ। তাতে দেখা যাচ্ছে, ‘বিউটি সার্কাস’ সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী শাখায় এই পুরস্কার পাচ্ছেন জয়া।

আর কোরিয়ার ১৪তম বুসান পিস ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ফিচার ফিল্ম পুরষ্কার অর্জন করেছে এই অভিনেত্রীর সিনেমা ‘নকশি কাঁথার জমিন’। আকরাম খান পরিচালিত মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্রটি সরকারি অনুদানে নির্মিত।

জানা যায়, প্রায় সাত’শ চলচ্চিত্র থেকে বাছাই করে নকশিকাঁথার জমিনসহ আটটি চলচ্চিত্র মনোনীত হয় শ্রেষ্ঠ কাহিনিচিত্রের

প্রতিযোগিতা বিভাগে। ২৬ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত চলা এই উৎসবে ২৮ তারিখ কোরিয়ান সময় সকাল ১০টায় ‘নকশিকাঁথার জমিন’ প্রদর্শিত হয়। ২৯ তারিখে উৎসবের সমাপনী অনুষ্ঠানে চলচ্চিত্রটিকে শ্রেষ্ঠ কাহিনি চিত্রের পুরস্কার প্রদান করা হয়। জয়া নিজেরই এ খবর তার ফেসবুকে শেয়ার করে লিখেছেন, ‘সবার ভালোবাসা ও শুভকামনায় আমাদের চলচ্চিত্র ‘নকশিকাঁথার জমিন’ বুসান পিস ফিল্ম ফেস্টিভ্যাল এ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় "বেস্ট ফিচার ফিল্ম অ্যাওয়ার্ড" অর্জন করেছে। চলচ্চিত্রটির সাথে জড়িত সকলকে জানাই অভিনন্দন!’

প্রতিক্রিয়ায় নির্মাতা আকরাম খান বলেন, ‘‘স্বাধীনধারার শিল্পসম্মত চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ এই উৎসবে পুরস্কার প্রাপ্তিতে তিনি খুবই অনুপ্রাণিত। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত এই চলচ্চিত্রের আন্তর্জাতিক মহলে স্বীকৃতি আমাদের আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের অজানা ইতিহাসেরই স্বীকৃতি।’’

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প ‘বিধবাদের কথা’ অবলম্বনে এ সিনেমায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের দিনগুলোর কথা তুলে এনেছেন নির্মাতা। এতে দুই বোনের চরিত্রে জয়া আহসান ও সেঁওতি; দুই ভাইয়ের চরিত্রে ইরেশ যাকের ও রওনক হাসানকে দেখা যাবে। গুরুত্বপূর্ণ দুই চরিত্রে আছেন দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।

এর আগে এশিয়ার অন্যতম চলচিত্র উৎসব ভারতের আইএফএফআই-এ ইউনেস্কো গান্ধী মেডাল এর জন্য মনোনীত হয় চলচ্চিত্রটি। এছাড়াও বেঙ্গালুরুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কম্পিটিশনে তৃতীয় শ্রেষ্ঠ চলচ্চিত্র হিশেবে পুরস্কার পায় ‘নকশিকাঁথার জমিন’।

উল্লেখ্য, এই নিয়ে ৫ম বারের মতো শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করলেন জয়া আহসান। গেরিলা, চোরাবালি, জিরো ডিগ্রি, দেবীর পর এবার পেলেন বিউটি সার্কাস সিনেমায়। শুধু দেশে নয়, জয়ার ঝুলিতে রয়েছে একাধিক ফিল্মফেয়ারসহ আন্তর্জাতিক পুরস্কার।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর