তৃতীয়বার জয়ার হাতে ফিল্মফেয়ার পুরস্কার

তৃতীয়বার জয়ার হাতে ফিল্মফেয়ার পুরস্কার

প্রতিভার দৌড়ে আরও একবার কলকাতার অভিনেত্রীদের পেছনে ফেলে স্বীকৃতি আদায় করে নিলেন জয়া আহসান। বৃহস্পতিবার রাতে তার হাতে উঠেছে তৃতীয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডটি।

২০১৩ সালে অরিন্দম শীলের ‘আবর্ত’ সিনেমার মাধ্যমে পশ্চিমবঙ্গের সিনে ইন্ডাস্ট্রিতে অভিষেক হয় জয়ার। পরের বছরই এ ছবির জন্য শ্রেষ্ঠ নবীন অভিনেত্রীর ফিল্মফেয়ার মনোনয়ন পান। এরপর জনপ্রিয় ও সমালোচক বিভাগ মিলিয়ে পান তিনটি পুরস্কার।

অতনু ঘোষ পরিচালিত ‘বিনিসুতোয়’ ছবির জন্য এবারের পুরস্কারটি পেলেন জয়া। এ আসরে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন অপরাজিতা আঢ্য, কোয়েল মল্লিক, ঋতাভরী চক্রবর্তী ও রুক্মিণী মৈত্রের মতো কলকাতার জনপ্রিয় অভিনেত্রীরা।

‘বিনিসুতোয়’ ছবির জন্য দুটি বিভাগে মনোনয়ন পেয়েছিলেন জয়া। একটি কেন্দ্রীয় চরিত্রে সেরা অভিনেত্রীর, অন্যটি সেরা অভিনেত্রী (সমালোচক) বিভাগে। কেন্দ্রীয় চরিত্রে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তিনি।

পুরস্কারপ্রাপ্তির পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জয়া বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে এই পুরস্কার আমার জন্য সেরা অর্জন। আমি আমার দেশের মানুষের কাছে কৃতজ্ঞ। তারা আমার সঙ্গে আছেন সব সময়। কলকাতার দর্শকদের প্রতি ভালোবাসা। তারা আমাকে সব সময় সমর্থন দিয়েছেন।’

২০১৮ সালে ‘বিসর্জন’ ছবিতে অভিনয়ের জন্য জনপ্রিয় শাখায় সেরা অভিনেত্রীর পুরস্কার পান জয়া। এরপর ২০২১ সালে ‘বিজয়া’ ও ‘রবিবার’ ছবির জন্য সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পান। এ ছাড়া ২০১৭ সালে ‘ঈগলের চোখ’ ছবির জন্য পান মনোনয়ন।

এবার শুধু জয়াই নন, বাংলাদেশের একাধিক মুখ ছিল মনোনয়ন তালিকায়। তারা হলেন মোশাররফ করিম, গীতিকার আসিফ ইকবাল ও কণ্ঠশিল্পী মাহতিম সাকিব।




আপনার মূল্যবান মতামত দিন:


Top