[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

সরকার নির্ধারিত দামে মিলছে না এলপি গ্যাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:
৬ সেপ্টেম্বার ২০২৩, ০২:৪৯

ছবি: সংগৃহীত

রাজশাহীতে সরকারনির্ধারিত দামে মিলছে না এলপি গ্যাস সিলিন্ডার। ১২ কেজির সিলিন্ডারের নির্ধারিত দাম ১ ২৮৪ টাকা হলেও ১৩৫০ টাকা থেকে ১৪৫০ টাকায় বিক্রি হচ্ছে গ্যাস। এতে সিলিন্ডার প্রতি ৫০ থেকে ১০০ টাকারও বেশি দামে বিক্রি হচ্ছে ।মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) নগরীর বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া যায়।

বিক্রেতারা বলছেন, বর্তমানে ১৩৫০ টাকা থেকে ১৪৫০ টাকায় কিনতে হচ্ছে তাদের। আমদানিকারকরা ডিলারের কাছে বেশি দামে বিক্রি করায় তারা বাধ্য হয়ে ক্রেতার কাছে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে এলপি গ্যাস বিক্রি করছেন। কমে পেলে কমে বিক্রি করবেন। আর ক্রেতারা বলছেন, নিত্যপণ্যের যখন ঊর্ধ্বগতি সেইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গ্যাসের দাম। এ যেন সাধারণ মানুষের চিরে চাপটা দশা। তাই সরকারের নীতিনির্ধারকদের উচিত সাধারণ মানুষের আয়ের দিক বিবেচনা করে দ্রব্যমূল্যও নির্ধারণ করা। ১ ২৮৪ টাকা নতুন দাম হলেও ১২৫০ টাকার নিচে কিনতে পাওয়া যাচ্ছে না। ১৩০০ টাকাও বিক্রি হচ্ছে। প্রতি মাসে নতুন দাম ঘোষণার পর দাম কমলে কম দামে পাওয়া যায় না। অথচ দাম বাড়লে সঙ্গে সঙ্গে বেশি দামে কিনতে হয়!

ব্যবসায়ীরা বলছেন, কোম্পানি থেকে বেশি দামে কেনার ফলে সরকারনির্ধারিত দামে বিক্রি করা সম্ভব হচ্ছে না।

রাজশাহী আনন্দ এন্টারপ্রাইজের মালিক আকাশ শাহ বলেন, আমরা পাইকারি ১২ কেজি গ্যাস বিক্রি করছি ১ হাজার ৩৫০ টাকায়। এই গ্যাসটা পাড়া-মহল্লায় গিয়ে ১ হাজার ৪৩০ থেকে ১ হাজার ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। আমরা কিনেছিই ১ হাজার ২৮০ টাকায়। তাহলে সরকারি দামে কিভাবে বিক্রি করবো?

রাজশাহীর চেম্বার অব কমার্স ভবনের সামনে চায়ের দোকানি কাষি দাস বলেন, যেভাবে সবকিছুর দাম বাড়ছে, আয়তো বাড়ছে না। আবারও গ্যাসের দাম বাড়লো। আজ সকালেই আমাকে ১২ কেজির সিলিন্ডার ১ হাজার ৪৫০ টাকায় কিনতে হয়েছে।
শুধু গ্যাসের দামই নয়, সবকিছুর দাম বেড়েছে। ফলে দোকান চালাতেই হিমশিম খেয়ে যাচ্ছি।

বিটিসিএল অফিসের পাশে ভাজাপোড়া বিক্রি করেন উমা রানী। তিনি বলেন, গ্যাসের দাম ক্রমেই বাড়ছে। এটি নিয়ে আমাদের শুধু দোকানই নয় সংসারেও প্রভাব পড়বে। কঠিন অবস্থার মধ্যে পড়ে যাচ্ছি আমরা।

আরেক ক্রেতা মাহবুব আলী বলেন, সবসময় দেখে আসলাম যে, সরকারি দামে সিলিন্ডার বিক্রি হয় না। সাধারণত ১২ কেজির এলপিজি গ্যাসের বোতল বেশি বিক্রি হয়। এ গ্যাসের সরকারি মূল্য দাম বেড়ে হয়েছে ১ হাজার ২৮৪ টাকা। কিন্তু বাজারে বিক্রি হচ্ছে ১ হাজার ৩৫০ টাকা থেকে কোথাও কোথাও ১ হাজার ৪৫০ টাকা দরেও বিক্রি হচ্ছে। যা ১১০ টাকা বেশি দিয়ে এ গ্যাস কিনতে হচ্ছে- তাহলে সরকারের এ দাম নির্ধারণে লাভ কি?

রাজশাহী জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে সহকারী পরিচালক মাসুম আলী বলেন, সরকারনির্ধারিত দামের বেশি নিলে লিখিত অভিযোগ করেন। দুই-একটি ব্যবসায়ীদের জরিমানা না করলে তারা ঠিক হবে না। একটি লিখিত অভিযোগ করেন।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর