[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

আরএমপির নির্দেশনা

উচ্চ শব্দযন্ত্র ব্যবহার করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:
৩ সেপ্টেম্বার ২০২৩, ০০:৪৭

ছবি: সংগৃহীত

সারা দেশের মত রাজশাহী মহানগরীতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা ২০২৩ চলমান রয়েছে। কিন্তু কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠান নগরীর বিভিন্ন এলাকায় দিনে ও রাতে উচ্চ স্বরে গান-বাজনা ও বিভিন্ন অনুষ্ঠান করে চলেছেন।

এতে পরীক্ষার্থীদের পড়াশুনায় মনোযোগ বিঘ্নিত করছে এবং তাদের মানসিক অবস্থার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। তাই উচ্চমাত্রার শব্দযন্ত্র ব্যবহার না করার নির্দেশ দিয়েছে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)।

শনিবার (২ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী মহানগর পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার এ তথ্য নিশ্চিত করেন।


তিনি বলেন, সারা দেশের মত রাজশাহীতেও এইচএসসি ও সমমান পরীক্ষা চলছে কিন্তু গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করা যাচ্ছে, কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠান নগরীর বিভিন্ন এলাকায় দিনে ও রাতে উচ্চ স্বরে গান-বাজনা ও বিভিন্ন অনুষ্ঠান করে চলেছেন। যা কোমলমতি পরীক্ষার্থীদের পড়াশুনায় মনোযোগ বিঘ্নিত করছে এবং তাদের মানসিক অবস্থার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। এটি একটি সামাজিক অপরাধ। পাশাপাশি রাজশাহী মহানগর পুলিশ আইন, ১৯৯২ ও শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর আওতায় এটি আইনতঃ দণ্ডনীয়।

আরএমপি কমিশনার বলেন, যারা আইন বহির্ভূতভাবে এ ধরনের কর্মকাণ্ড করছেন তাদেরকে এরূপ কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও ভুক্তভোগী নাগরিকবৃন্দকে ৯৯৯ এ ফোন করে অথবা স্থানীয় থানায় অভিযোগ করে প্রতিকার গ্রহণের জন্য সনির্বন্ধ অনুরোধ করা হয়েছে। এক্ষেত্রে তথ্যদাতার নাম-পরিচয় গোপন রাখা হবে। শব্দের তীব্রতা বর্ধক যন্ত্রের অপব্যবহার রোধে সবার আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করেছেন আরএমপি’র পুলিশ কমিশনার।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর